আপনার স্বপ্ন অনুসরণ করুন, IELTS এর উপায় জানুন

আন্তর্জাতিক ইংরেজি ভাষা পরীক্ষা পদ্ধতি সাধারণত IELTS নামে পরিচিত।

ইংলিশ ল্যাঙ্গুয়েজ টেস্টিং সার্ভিস (আইইএলটিএস) কেমব্রিজ ইংলিশ ল্যাঙ্গুয়েজ অ্যাসেসমেন্ট দ্বারা 1980 সালে চালু করা হয়েছিল। (IELTS) তখন এই আন্তর্জাতিক অংশীদারিত্বের প্রতিফলনের মাধ্যমে পরীক্ষার জন্য একটি নতুন পদ্ধতিতে নামকরণ করা হয়েছিল।

1989 সালে, IELTS অনলাইনে চলে যায়। দুটি অ-বিশেষায়িত মডিউল, লিসেনিং এবং স্পিকিং, এবং দুটি বিশেষ মডিউল রিডিং এবং রাইটিং সেইবার থেকে চালু হয়। প্রতি বছর প্রায় 15% এবং 1995 সালের মধ্যে বিশ্বজুড়ে 210 টি পরীক্ষা কেন্দ্রে 43,000 পরীক্ষার্থী পরীক্ষা দিয়েছিল।

এই সময়ের মধ্যে প্রধান তিনটি পরিবর্তনের মাধ্যমে, 1995 সালে IELTS আবার পরিবর্তিত হয়েছে।
আইইএলটিএস বিশ্বের সবচেয়ে বিখ্যাত ইংরেজি ভাষা পরীক্ষা, এটি কানাডা, সুইজারল্যান্ড, অস্ট্রেলিয়া এবং অনেক দেশের শিক্ষা প্রতিষ্ঠান এবং কর্মক্ষেত্রে প্রথম পছন্দ। এছাড়া নাগরিকত্ব ও অভিবাসন কানাডার (CIC) জন্য IELTS প্রয়োজন। তাই আপনি যদি কানাডা বা অন্য কোন ইংরেজি ভাষাভাষী দেশে যাওয়ার পরিকল্পনা করছেন তাহলে IELTS আপনার জন্য সেরা পরীক্ষা।

আজ আমি আলোচনা করব IELTS কি, কেন IELTS নেওয়া উচিত, স্কোর স্কেল এবং ফলাফল সম্পর্কে।
আপনি যদি অস্ট্রেলিয়া, কানাডা, নিউজিল্যান্ড, যুক্তরাজ্য এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মতো একটি ইংরেজি ভাষাভাষী দেশে কাজ, বসবাস বা অধ্যয়ন করতে চান তাহলে আপনাকে অবশ্যই একটি উচ্চ স্তরের ইংরেজি ভাষা দক্ষতা প্রদর্শন করতে সক্ষম হতে হবে। মূলত আপনার ইংরেজিতে শোনার, পড়ার, লেখার এবং কথা বলার ক্ষমতা বাড়ানোর জন্য IELTS- এর সবচেয়ে জনপ্রিয় পরীক্ষা।

IELTS সিলেবাসে 4 টি বিভাগ রয়েছে।
লিসেনিং – 40 টি প্রশ্ন – 30 মিনিট

রিডিং – 40 টি প্রশ্ন – 60 মিনিট
রাইটিং – 2 টি কাজ – 60 মিনিট
স্পিকিং – 3 অংশ – 15 মিনিট (প্রায়)

IELTS 1-9 স্কেলে গ্রেড করা হয়।

ব্যান্ড স্কোর – 9 (এক্সপার্ট) যার অর্থ হল পরীক্ষার্থী প্রো এবং পড়াশোনার জন্য বিদেশে চলে যেতে পারে।
ব্যান্ড স্কোর – 8 (খুব ভাল)
ব্যান্ড স্কোর – 7 (ভাল)
ব্যান্ড স্কোর – 6 (সক্ষম)
ব্যান্ড স্কোর – 5 (শালীন)

তাই কম স্কোর গ্রহণযোগ্য হওয়ার সম্ভাবনা কম …
প্রতিটি দেশের নির্দিষ্ট আইইএলটিএস স্কোরের প্রয়োজনীয়তা থাকবে। এটি বিশ্ববিদ্যালয়, কর্মক্ষেত্র বা প্রতিষ্ঠানের উপর নির্ভর করে।
আইইএলটিএস পরীক্ষা দেওয়ার জন্য, প্রার্থীর সর্বনিম্ন বয়স কমপক্ষে 16 বছর হতে হবে এবং চালিয়ে যাওয়ার জন্য অবশ্যই একটি বৈধ পাসপোর্ট থাকতে হবে।
ফলাফলের কথা বললে, সেগুলি কম্পিউটার-বিতরণ পরীক্ষার জন্য 3-5 দিনের মধ্যে প্রকাশিত হয়। কিন্তু একটি পরীক্ষার রিপোর্ট ফর্ম পোস্ট করা পরীক্ষার্থীদের কাগজ-ভিত্তিক পরীক্ষার জন্য তাদের পরীক্ষার 13 দিন পরে পোস্ট করা হয়।

এটি চিত্রিত করে:
একটি সামগ্রিক ব্যান্ড স্কোর (1-9 থেকে)
পরীক্ষার প্রতিটি বিভাগের জন্য একটি ব্যান্ড স্কোর (1-9 থেকে) (লিসেং, রিডিং, রাইটিং এবং স্পিকিং)
আইইএলটিএস একাডেমিক বা সাধারণ প্রশিক্ষণ সম্পন্ন হয়েছে কিনা।
পরীক্ষার্থীর ছবি, জাতীয়তা, প্রথম ভাষা এবং জন্ম তারিখ।
তাদের টেস্ট রিপোর্ট ফর্মের একটি কপি টেস্ট গ্রহণকারীদের দ্বারা অর্জিত হয়, টেস্ট ট্রেকাররা যারা নাগরিকত্ব ও অভিবাসন কানাডা (সিআইসি) বা ইউকে ভিসা এবং ইমিগ্রেশন (ইউকেভিআই) বিভাগে আবেদন করে তারা দুই কপি অর্জন করে। মাত্র দুই বছরের জন্য, টেস্ট রিপোর্ট ফর্ম যুক্তিসঙ্গত।

Leave a Comment

error: Content is protected !!