2. কেন পড়বো CSE ?

2. কেন পড়বো CSE ?

Computer Science & Engineering

বাংলাদেশের শিক্ষার্থীদের জনপ্রিয় সাবজেক্টগুলোর মধ্যে CSE বা Computer Science & Engineering অন্যতম। CSE যে শুধু বাংলাদেশেই জনপ্রিয় তা কিন্তু নয়, বরং বহির্বিশ্বেও এর তুমুল চাহিদা রয়েছে এবং সবার মুখে মুখে এই সাবজেক্টটির কথা শোনা যায়। ভালো মানের চাকরি এবং উন্নত ও সফল ক্যারিয়ার গড়তে CSE হতে পারে চাহিদার শীর্ষে। 

 

জনপ্রিয়তা আর চাকরির বাজারে চাহিদা আছে বলেই যে হুট করে কোনো যাচাই বাছাই না করে CSE নিয়ে পড়াশোনা করব এমন ভাবলে পরবর্তীতে হতাশ হওয়া ছাড়া কোনো উপায় থাকবে না। এটা মনে রাখতে হবে যে জিনিসের চাহিদা যত বেশি তার মধ্যে প্রতিযোগিতাও তত বেশি। এই বিষয়ে যে যত বেশি দক্ষ থাকবে তার চাহিদাও তত বেশিই থাকবে। CSE নিয়ে পড়লেই যে কেউ এসে আমাকে চাকরি দিয়ে যাচ্ছে ব্যাপারটা এমনও না আর এই সাবজেক্টটিও তেমন সহজ কোনো বিষয় না। তাই বলে যে CSE নিয়ে পড়াশোনা করা যাবে না ব্যাপারটি এমনও না। 

 

সাধারণত অন্যান্য সাবজেক্টগুলোর উপর আমাদের মূল্যায়ন করা হয় সিজিপিএ এর মাধ্যমে। যারা সিজিপিএ যত ভালো চাকরির ক্ষেত্রে তার চাহিদা তত বেশি। কিন্তু CSE এমন একটি সাবজেক্ট যেখানে আপনার সিজিপিএ কোনো ম্যাটার করবে না। আপনি সিজিপিএ ৪ আউট অফ ৪ নিয়ে যে চাকরি পাচ্ছেন, দেখা যাচ্ছে কেউ সিজিপিএ ২ নিয়ে আপনার থেকে ভালো মানের চাকরি পেয়ে যাচ্ছে। CSE তে ক্যারিয়ার গড়ার পুরোটাই নির্ভর করছে আপনার সমস্যা সমাধানের দক্ষতা, আপনার সৃজনশীলতা এবং আপনি কতটা গুরুত্বের সাথে প্র‍্যাকটিক্যালি সাবজেক্টটাকে নিচ্ছেন তার উপর।

 

CSE তে পড়লেই জীবন সফল কিংবা একবার CSE নিলেই লাইফে আর পিছন ঘুরে দেখতে হবে না, এই ধরনের মোটিভেশনাল কথা শুনে যদি CSE পড়তে আসেন তাহলে তা হবে সবচেয়ে বড় বোকামি। হয়তো আপনার এমনও দিন যাবে কোনো প্রবলেম সলভ করতে করতে আপনার খাওয়া দাওয়ার সময় হচ্ছে না আবার কোনো প্রবলেম মিনিটের মধ্যে সমাধান করে ফেলছেন। পুরোটাই নির্ভর করছে আপনি বিষয়টিকে কতটা গুরুত্ব সহকারে দেখছেন। নিজেদের মধ্যে কিছু কোয়ালিটি দেখেই বুঝে নিতে পারব আমাদের CSE সাবজেক্টটি নিয়ে পড়া উচিত হবে কি না!

 

১. সমস্যা সমাধানের দক্ষতাঃ CSE তে প্রতি পদে পদে আপনার ম্যাথ সলভ করে যেতে হবে। সাবজেক্টটিকে একটি অনলাইন গেইমের মতো ধরতে পারেন যেখানে একটি লেভেল শেষ হওয়ার পর আপনি আরেক লেভেল যেতে পারবেন। কোনো সমস্যার সমাধান না করেই নতুন একটি সমস্যা নিয়ে বসে পড়া যাবে না। যে সমস্যা প্রথমে দেওয়া হয়েছে আগে সেটিই করে ফেলতে হবে। এখন পারছেন না বলে যে হাল ছেড়ে দিবেন বা এই সমস্যাটি স্কিপ করে যাবেন তাহলে পরবর্তী সমস্যার সমাধান করতে গিয়ে আরও ভুগতে হবে।

 

২. বিশ্লেষণ ক্ষমতাঃ CSE তে মূলত আপনার প্রচুর তথ্য সংগ্রহ করতে হবে, সেই তথ্য বিশ্লেষণ করে একটি নতুন সিদ্ধান্তে আসতে হবে। HSC তে যদি আপনার ম্যাথ কিংবা থিওরিটিক্যাল বিষয়গুলোর প্রতি বেশি আগ্রহ থেকে থাকে তাহলে আপনার জন্য বিশ্লেষণ করাটা বেশ সহজ হবে আশা করা যায়। নতুন তথ্য সংগ্রহ করা, সেই তথ্য বিশ্লেষণ করা নতুন একটি আইডিয়া উদ্ভাবন করা এভাবেই আপনাকে ধাপে ধাপে এগিয়ে যেতে হবে।

 

৩. সৃজনশীলতাঃ CSE তে পড়তে হলে যে বিষয়টাকে গুরুত্ব দিতে হবে তা হচ্ছে নিজের সৃজনশীলতা। লাখের বেশি শিক্ষার্থী CSE নিয়ে পড়াশোনা করছে, সবাই প্রব্লেম সলভিং করছে নতুন আইডিয়া উদ্ভাবন করছে। কিন্তু আমাকে ভিন্নভাবে ভাবতে হবে যে এর চেয়ে কীভাবে ভালো করা যায়। চারদিকের সমস্যা খুঁজে বের করে তা কীভাবে সমাধান করা যায় এই চিন্তা সবসময় মাথা নিয়ে ঘুরতে হবে। 

 

বর্তমানে আমরা এমন এক যুগে বাস করছি যেখানে যার প্রযুক্তি জ্ঞান যত বেশি সে তত বেশি উন্নতি করতে পারছে। আর প্রযুক্তি জ্ঞানে CSE শিক্ষার্থীরা সবচেয়ে বেশি এগিয়ে থাকবে তা নিয়ে সন্দেহ নেই। বর্তমানে আইটি সেক্টর, আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি, ওয়েব ডেভেলপমেন্ট, এপ ডেভেলপমেন্ট, স্টার্টআপ কিংবা ফ্রিল্যান্সিং সেক্টরসহ এমন কোনো কর্মক্ষেত্র নেই যেখানে CSE স্টুডেন্টদের চাহিদা নেই। বাংলাদেশে ফ্রেশ গ্র‍্যাজুয়েট CSE স্টুডেন্টদের স্যালারি হয় মাসিক ৪০-৫০ হাজার। কিছুদিন গেলে সেটা বেড়ে ৭০-৮০ হাজারও হয়ে যায়। আবার এমনও দেখা যায় কেউ কেউ গ্র‍্যাজুয়েশন শেষ করার আগে আগেই চাকরি করছে, আবার কেউ কেউ গ্র‍্যাজুয়েশন কমপ্লিট করেও চাকরি পাচ্ছে না। শেষে গিয়ে ১০-১৫ হাজার টাকার কোনো সাধারণ চাকরিতে যাচ্ছে।

 

কর্মক্ষেত্রে CSE এর চাহিদা বেশি কথাটা ঠিক, তবে তাদেরই বেশি যাদের সৃজনশীলতা আছে, উদ্ভাবনী চিন্তা আছে। দেশের ভেতরেই কেউ কেউ CSE শেষ করে যেমন ১ লাখ টাকার উপর বেতনে চাকরি করছে, তেমনি কেউ কেউ গুগল, মাইক্রোসফট, এমাজন থেকে ডাক পেয়ে দেশের বাইরে গিয়ে কোটি টাকার চাকরি করছে। আমাদের আশেপাশেই এমন অহরহ উদাহরণ আছে তবে যা বললাম যে CSE তে যেমন চাহিদা তেমনি পরিশ্রমও আছে। 

 

Leave a Comment

error: Content is protected !!