ক্রিকেট দলের ইতিহাস

“ক্রিকেট” শব্দটির আভিধানিক অর্থ ঝিঝিপোকা যাকে রাজার খেলা নামে সবচেয়ে বেশি বলতে শোনা যায়। এই রাজার খেলা ক্রিকেটের জন্ম ব্রিটিশদের হাত ধরে হলেও বর্তমানে এই খেলা বিশ্বের ১২টি দেশে প্রচলিত। বিশ্বের এই ১২টি দেশের ক্রিকেট টিমের সংক্ষিপ্ত বিবরণী নিয়ে কথা বলা হবে।

ইংল্যান্ড ক্রিকেট টিম

যেহেতু ইংল্যান্ডে ক্রিকেটের প্রচলন ঘটে তাই সর্বপ্রথম ইংল্যান্ড ক্রিকেট টিম গঠিত হয় ৯ জুলাই ১৭৩৯ সালে। সর্বপ্রথম উইকেট কিপার ছিলেন জোহন সিলবি এবং ইংলিশদের সর্বপ্রথম ক্যাপ্টেন ছিলেন জেমস লিলিহোয়াইট। ইংল্যান্ড ক্রিকেট টিম ১৭৩৯ সালে হলেও তা বোর্ডের আওতায় আসতে সময় নেয় প্রায় ২০০ বছর। অর্থাৎ ১৯৯৭ সালে ইংল্যান্ড ক্রিকেট টিম ১টি বোর্ড গঠন করতে সক্ষম হয়.

অস্ট্রেলিয়া ক্রিকেট টিম

মাইটি অস্ট্রেলিয়া নামে সর্বাধিক খ্যাত অস্ট্রেলিয়া টিম সর্বপ্রথম গঠিত হয়েছিল ১৮৭৭ সালে এবং ইংল্যান্ডের সাথে টেস্ট ম্যাচ দিয়ে তাদের যাত্রা শুরু হয়। অস্ট্রেলিয়া ক্রিকেট টিমের সর্বপ্রথম ক্যাপ্টেন ছিলেন ডেইভ গ্রিগোরি এবং দলের সর্বপ্রথম উইকেট কিপারের দায়িত্ব পালন করেন জ্যাক ব্ল্যাখম্যান।ক্যাঙ্গারু বাহিনী ক্রিকেট খেলা শুরু করার কয়েক বছর পরই ১৯০৫ সালে আইসিসি তে নাম লেখায়। অর্থাৎ ১৯০৫ সালে অস্ট্রেলিয়া ক্রিকেট টিম একটি বোর্ড পায়।

নিউজিল্যান্ড ক্রিকেট টিম

অস্ট্রেলিয়ার পাশের দেশ নিউজিল্যান্ড ক্রিকেটে আসে অস্ট্রেলিয়ার কয়েক বছর পর পরই। নিউজিল্যান্ড প্রথম ম্যাচ খেলে ১৭ ফেব্রুয়ারি ১৮৯৪ সালে নিউ সাউথ ওয়েলস এর বিপক্ষে। নিউজিল্যান্ড দলে সর্বপ্রথম ক্যাপ্টেন ছিলেন টম লোউরি। ২৭ ডিসেম্বর ১৮৯৪ একটি চুক্তির মাধ্যমে নিউজিল্যান্ড একটি ক্রিকেট বোর্ড গঠন করেন যার উদ্বোধনী প্রেসিডেন্ট ছিলেন হিথকোট উইলিয়ামস।সর্বপ্রথম সেক্রেটারি ছিলেন চার্লস স্মিথ।

ভারত ক্রিকেট টিম

এশিয়া মহাদেশের ক্রিকেট টিম গুলোর মধ্যে বর্তমানে সবচেয়ে শক্তিশালী ক্রিকেট টিম হলো আমাদের পাশের দেশ ভারতের। এশিয়ার এই শক্তিশালী ক্রিকেট টিম গঠিত হয় ১৯৩২ সালে। ভারতের সর্বপ্রথম ক্যাপ্টেন ছিলেন সি কে নায়ুডু এবং সর্বপ্রথম উইকেট কিপার ছিলেন জনার্ডান নাভেই।

পাকিস্তান ক্রিকেট টিম

এশিয়া মহাদেশের আরও একটি দাপোটে ক্রিকেট টিম ছিল পাকিস্তান যা বর্তমানে তার নিজস্ব তেজ হারিয়ে প্রায় নিস্তব্ধ। পাকিস্তান ক্রিকেট টিম গঠিত হয় দেশ ভাগের ঠিক ২ বছর পর ১৯৪৯ সালে। দলের সর্বপ্রথম ক্যাপ্টেন হলেন আব্দুল হাফিজ কারদার এবং দলের সর্বপ্রথম উইকেট কিপারের দায়িত্ব পালন করেন হানিফ মোহাম্মদ।

শ্রীলংকা ক্রিকেট টিম

ভারত এবং পাকিস্তানের প্রতিবেশী দেশ শ্রীলংকা ক্রিকেট টিমের জন্ম হয় ১৯৭৫ সালে। বারদুনা ওয়ারনাপুরা সর্বপ্রথম কাপ্তান এবং সর্বপ্রথম উইকেটের পিছনে দাঁড়িয়েছিলেন মহেশ গুনাতিলেকে।

বাংলাদেশ ক্রিকেট টিম

আমাদের দেশ ১৯৭১ সালে স্বাধীন হলেও খেলাধুলা এবং বিনোদন পর্যায়ে উন্নতি আসতে অনেক বছরের প্রয়োজন হয়। যার ফলশ্রুতিতে বাংলাদেশ জাতীয় ক্রিকেট টিম গঠিত হয় স্বাধীনতার প্রায় ৩০ বছর পরে। বাংলাদেশ জাতীয় ক্রিকেট টিমের জন্ম হয় ১৯৯৯ সালে। সেই দলের প্রথম ক্যাপ্টেন হিসেবে ছিলেন নাইমুর রহমান দুর্জয়।অপরদিকে সর্বপ্রথম উইকেট রক্ষক ছিলেন খালেদ মাসুদ।

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট টিম

আফ্রিকা মহাদেশের কিছু দ্বীপপুঞ্জ নিয়ে গঠিত হয় একটি ক্রিকেট টিম যার নাম ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট টিম। ওয়েস্ট ইন্ডিজ নির্দিষ্ট কোনো দেশের না হওয়ায় এই ক্রিকেট টিমে আফ্রিকা মহাদেশের বিভিন্ন দেশ হতে বিভিন্ন খেলোয়াড় খেলতে আসে। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট টিম গঠিত হয় ১৯২০ সালে যার নেতৃত্বে ছিলেন কার্ল নুনাস। ওয়েস্ট ইন্ডিজ দলের হয়ে সর্বপ্রথম উইকেট রক্ষকের দায়িত্বও পালন করেছিলেন এই ক্রিকেটার এবং তিনি ছিলেন ক্রিকেট ইতিহাসে সর্বপ্রথম উইকেট কিপার যিনি একাধারে ক্যাপ্টেন এবং উইকেট রক্ষক।

সাউথ আফ্রিকা ক্রিকেট টিম

আফ্রিকা মহাদেশের আরও একটি দেশ সাউথ আফ্রিকা। সাউথ আফ্রিকা ক্রিকেট দল ১৮০৮ সালে তাদের পথ চলা শুরু করে। সাউথ আফ্রিকা ক্রিকেট টিমের সর্বপ্রথম দলনেতা ছিলেন ওউয়েন ডুনেল এবং সর্বপ্রথম উইকেট রক্ষকের দায়িত্বে ছিলেন ফ্রেড স্মিথ।

জিম্বাবুয়ে ক্রিকেট টিম

জিম্বাবুয়েও আফ্রিকা মহাদেশের অন্তর্গত একটি দেশ এবং এই দেশ ক্রিকেটসহ আরও অন্যান্য দিক দিয়ে তার পার্শ্ববর্তী দেশগুলো থেকে পিছিয়ে রয়েছে। জিম্বাবুয়ে ক্রিকেট দল গঠিত হয় ১৯৮১ সালে এবং সেই দলে অধিনায়কের দায়িত্বে ছিলেন ডেভিড হাউটেন। অপরদিকে সর্বপ্রথম উইকেট কিপার হিসেবেও তিনিই দায়িত্ব পালন করেন।

আফগানিস্তান ক্রিকেট টিম

এশিয়া মহাদেশে সবচেয়ে যুদ্ধ বিধ্বস্ত দেশের কথা বললেই আমাদের চোখে ভেসে আসে আফগানিস্তানের কথা। যুদ্ধ বিধ্বস্ত দেশ হওয়ার দরুণ এই দেশটি কোনো দিকেই তেমন সাফল্য অর্জন করতে পারে নি। ক্রিকেটেও তার ব্যতিক্রম নয়। আফগান ক্রিকেট দল গঠিত হয় মাত্র ২০ বছর আগে অর্থাৎ ২০০১ সালে। কিন্তু তারা ওয়ানডে দল হিসেবে স্বীকৃতি পায় আরও পরে ২০০৯ সালে। আফগানিস্তান ক্রিকেট দলে সেই সময় সামনে থেকে নেতৃত্ব দিয়েছিলেন আসগার আফগান। আর সেই সময় উইকেট কিপার ছিলেন সেহজাদ।

 

আয়ারল্যান্ড ক্রিকেট টিম

বর্তমানে যে দলগুলো ওয়ানডে স্ট্যাটাস প্রাপ্ত সেসব দলগুলো টি ২০ এবং টেস্ট স্ট্যাটাসও পেয়েছে শুধু এই আয়ারল্যান্ড ক্রিকেট টিম ব্যতীত।আয়ারল্যান্ড ক্রিকেট টিম ২০০৬ সালের ১৩ জুন ওয়ানডে স্ট্যাটাস পেলেও এখনো পায়নি টেস্ট এবং টি ২০ খেলার মর্যাদা। আয়ারল্যান্ড ক্রিকেট দল ১৯২৩ সালে গঠিত হলেও খেলার যোগ্যতা পায় মাত্র ২ যুগ আগে অর্থাৎ ২০০৬ সালে।২০০৬ সালের ১৩ জুন ক্রিকেটের জনক ইংল্যান্ডের বিপক্ষে একদিনের আন্তর্জাতিক ম্যাচ দিয়ে শুরু হয় তাদের অভিষেক। আয়ারল্যান্ড টিমের সর্বপ্রথম দলনেতা ছিলেন ট্রেন্ট জোনস্ট্যান এবং সর্বপ্রথম উইকেট কিপার ন্যায়াল ওব্র্যায়ান।

Leave a Comment

error: Content is protected !!