Bangladesh Army University of Science and Technology – ( BAUST )

Bangladesh Army University of Science and Technology – ( BAUST ) “জ্ঞান ও প্রযুক্তি” এর লক্ষ্য নিয়ে ১৪ ফেব্রুয়ারী ২০১৫ থেকে যাত্রা শুরু করেছে। এটি বিজ্ঞান, প্রকৌশল, ব্যবসায় প্রশাসন এবং অন্যান্য প্রাসঙ্গিক কর্মসূচিতে স্টেট অফ আর্ট শিক্ষা এবং গবেষণা সরবরাহের লক্ষ্যে কুমিল্লা সেনানিবাসের নির্মল ও সুরক্ষিত পরিবেশে অস্থায়ীভাবে প্রতিষ্ঠিত হয়। এটি ২০২২ সাল থেকে স্থায়ী ক্যাম্পাসে এর কার্যক্রম পরিচালনার প্রত্যাশা করে। বিশ্ববিদ্যালয়টি জ্ঞানের কেন্দ্রবিন্দু করার জন্য উদ্ভাবনী, বহু-শাখা-প্রশাখা কোর্স এবং প্রচেষ্টা প্রদানের লক্ষ্য নিয়েছে।

BAUST কেন?

এই বিশ্ববিদ্যালয়টি বাংলাদেশ সেনাবাহিনীর প্রত্যক্ষ তত্ত্বাবধানে চলছে। এর প্রোগ্রামগুলি ইউজিসি দ্বারা অনুমোদিত ।

একটি শিক্ষা কেন্দ্র হিসাবে, শিক্ষার্থীদের সর্বোচ্চ অগ্রাধিকার দেওয়া হয়। সমস্ত শিক্ষার্থীর শিক্ষাগত, প্রশাসনিক এবং ব্যক্তিগত প্রয়োজনীয়তার জন্য উপাচার্যের নিকট সরাসরি প্রবেশাধিকার রয়েছে। এছাড়াও, ভিসি নিয়মিতভাবে সমস্ত শিক্ষার্থীর সাথে যোগাযোগ করে। ভিসি এবং ফ্যাকাল্টিগুলি যখন প্রয়োজন হয় তখন পিতামাতা / অভিভাবকদের সাথেও যোগাযোগ করে। ফ্যাকাল্টি এবং প্রশাসন শিক্ষার্থীদের প্রয়োজনকে সর্বোচ্চ যত্ন দেয়।

সেন্টার অফ এক্সিলেন্সের লক্ষ্য অর্জনের জন্য শিক্ষার মান উন্নয়নের জন্য অবিচ্ছিন্ন প্রচেষ্টা চলছে। স্নাতকোত্তর শিক্ষার্থীদের জন্য পেশাদার সার্টিফিকেট সহ বিভিন্ন কোর্স সাজানো হয় যাতে তারা চাকরির বাজারে অন্যান্য বিশ্ববিদ্যালয়ের স্নাতকদের চেয়ে বেশি সুযোগ পায়। মানসম্মত শিক্ষা সম্পন্ন করার জন্য স্ট্যান্ডার্ড লাইব্রেরি এবং যথাযথ পরীক্ষাগার স্থাপন করা হয়েছে। অন্যান্য নামী বিশ্ববিদ্যালয়গুলির সিনিয়র অধ্যাপকরা নিয়মিত উপদেষ্টা হিসাবে ক্লাসে যান। ২০২১ সালের মধ্যে আন্তর্জাতিক মানের স্বীকৃতি পাওয়ার জন্য , প্রস্তুত করার জন্য বর্তমানে সকল বিভাগের সমস্ত শিক্ষক ফলাফল ভিত্তিক শিক্ষার (ওবিই) ​​উপর যথাযথ প্রশিক্ষণ নিচ্ছেন।

হোস্টেলের সুবিধাগুলি ছাত্র এবং ছাত্রী উভয় শিক্ষার্থীর জন্য যথাযথ সুরক্ষা এবং খাবারের সাথে উপলব্ধ।

ইউজিসির অনুমতি নিয়ে স্নাতকোত্তর প্রোগ্রামগুলি খোলা হচ্ছে, যাতে শিক্ষার্থীদের উচ্চতর পড়াশোনার জন্য অন্যান্য প্রতিষ্ঠানে যেতে না হয় এবং শিক্ষকরা গবেষণা এবং প্রকাশনা করার জন্য পর্যাপ্ত সুযোগ পান।

অতএব, যারা মানসম্পন্ন শিক্ষার অ্যাক্সেস পেতে চান; এই বিশ্ববিদ্যালয় অবশ্যই একটি ভাল পছন্দ।

BAUST এর উদ্দেশ্য হ’ল বিজ্ঞান, প্রকৌশল এবং অন্যান্য প্রাসঙ্গিক প্রোগ্রামগুলিতে সমাজের আর্থ-সামাজিক সুস্থতার জন্য এবং মানবসম্পদ বিকাশের জন্য শিল্প শিক্ষা ও গবেষণা প্রদানের ব্যবস্থা করা।

বিশ্ববিদ্যালয়টি দেশের এবং এর বাইরেও তরুণ প্রজন্মকে উদ্ভাবনী, বহু-শাখা-প্রশাখা কোর্স এবং বিস্তৃত গবেষণার সুযোগ দিয়ে বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি কর্মসূচিতে শ্রেষ্ঠত্বের কেন্দ্রে রূপান্তরিত করতে আগ্রহী। এই বিশ্ববিদ্যালয় তাদের বিশ্ববিদ্যালয়কে জ্ঞানের কেন্দ্রবিন্দু করে গড়ে তুলতে এবং দেশের একটি শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয় হিসাবে স্বীকৃতি লাভের প্রচেষ্টা রয়েছে।

বিশ্ববিদ্যালয়ের জন্য নির্ধারিত উদ্দেশ্যগুলি নিম্নরূপ:

১ স্নাতক এবং স্নাতকোত্তর উভয় শিক্ষার্থীর জন্য বিজ্ঞান, প্রযুক্তি, সামাজিক বিজ্ঞান, এবং ব্যবসায়ের গুরুত্বপূর্ণ শাখায় প্রয়োজন ভিত্তিক প্রোগ্রামগুলি সরবরাহ করা।

২ বিভিন্ন ধরণের নির্দেশমূলক পদ্ধতির মাধ্যমে মানসম্পন্ন শিক্ষাদানের মাধ্যমে শ্রেষ্ঠত্ব অর্জনের জন্য প্রচেষ্টা করা।

৩ বিজ্ঞান ও প্রযুক্তিতে অত্যন্ত দক্ষ, এবং বিশ্বমানের জনবল তৈরী ;যিনি যোগাযোগ দক্ষতা, সমালোচনামূলক চিন্তাভাবনা এবং বিশ্লেষণাত্মক দক্ষতায় দক্ষ হয়ে উঠবেন।

৪ বিশ্ববিদ্যালয়ের নির্দেশাবলী, গবেষণা এবং সম্প্রসারণের অনুসরণগুলিকে সমর্থন করার জন্য পর্যাপ্ত সংস্থান তৈরি করা।

৫ সময়োপযোগী, বন্ধুত্বপূর্ণ, এবং অ্যাক্সেসযোগ্য সহায়তা ব্যবস্থা সরবরাহ করা যা শিক্ষার্থী, ফ্যাকাল্টি, প্রাক্তন ছাত্র এবং অন্যান্য অংশীদারদের মধ্যে অংশীদারিত্ব এবং অংশীদারিত্বের দায়িত্ববোধকে নিশ্চিত করে। প্রয়োজন অনুসারে অনুষদ, বিভাগ এবং প্রোগ্রামগুলির ধীরে ধীরে সম্প্রসারণের জন্য এবং বেসরকারী বিশ্ববিদ্যালয় আইন ২০১০ এর অনুপস্থিতিতে প্রয়াস চালানো।

৭ নিজের দেশে এবং বিদেশে উভয়ই অনুরূপ বিশ্ববিদ্যালয়, ইনস্টিটিউট এবং সংস্থার সাথে যৌথ সহযোগিতা বিকাশ করা এবং এ লক্ষ্যে চুক্তি ও সমঝোতা স্মারক স্বাক্ষর করা।

৮ শিক্ষার্থী এবং স্নাতকদের মধ্যে সংবেদনশীলতা এবং বিক্ষোভের জন্য BAUST এর মূল মূল্যবোধগুলি – যেমন নিষ্ঠা, খোলামেলা, বৌদ্ধিক কৌতূহল, শ্রেষ্ঠত্বের প্রতিশ্রুতি, স্বশাসন, দায়বদ্ধতার সংজ্ঞা, বৈচিত্র্য এবং অন্যদের প্রতি শ্রদ্ধা।

৯ সময়ের প্রয়োজন মেটাতে বিশ্ববিদ্যালয়ের অন্যান্য প্রয়োজনীয় কাজ সম্পাদন করা।

Leave a Comment

error: Content is protected !!