Bangladesh tour of Zimbabwe, 2021

বাংলাদেশ ও জিম্বাবুয়ে সিরিজ নিয়ে বিস্তারিত: ১ টি টেস্ট, ৩ টি ওয়ানডে ও ৩ টি টি-টোয়েন্টি ম্যাচ অনুষ্ঠিত হয়েছিল। একমাত্র টেস্ট সিরিজ ২২০ রানে জয়লাভ করে বাংলাদেশ, ম্যাচ সেরা মাহমুদউল্লাহ রিয়াদ । একমাত্র টেস্ট ম্যাচে বাংলাদেশ টসে জিতে ব্যাটিং করার সিদ্ধান্ত নিয়েছিল।

প্রথম ইনিংসে বাংলাদেশের সংগ্রহ ৪৬৮ রান। বাংলাদেশের পক্ষে সর্বোচ্চ ১৫০ রানের অপরাজিত ইনিংস খেলেন মাহমুদউল্লাহ রিয়াদ, লিটন দাসের ৯৫ রান, তাসকিন আহমেদ করেন ৭৫ রান এবং মমিনুল হক করেন ৭০ রান। জিম্বাবুয়ে দলের পক্ষে সর্বোচ্চ উইকেট নেন মুজারাবানি, ১ম ইনিংসে ৪ টি উইকেট নিয়েছিলেন মুজারাবানি এবং ২ টি উইকেট নেন তিরিপানো। জবাবে প্রথম ইনিংসে জিম্বাবুয়ে সব কয়টি উইকেট হারিয়ে সংগ্রহ করে ২৭৬ রান। দলের হয়ে সর্বোচ্চ ৮৭ রান করেন কাইতানো এবং ৮১ রান করেন অধিনায়ক টেইলর। বাংলাদেশের হয়ে প্রথম ইনিংসে ৫ টি উইকেট নেন মেহেদি হাসান মিরাজ এবং ৪ টি উইকেট নেন সাকিব আল হাসান।

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে নেমে বাংলাদেশ সংগ্রহ করে ২৮৪ রান ১ উইকেটের বিনিময়ে, দলের পক্ষে সেঞ্চুরি করেন সাদমান ইসলাম (১১৫) এবং নাজমুল হোসেন শান্ত (১১৭)। ৪৭৭ রানের টার্গেট তাড়া করতে নামে জিম্বাবুয়ে, দ্বিতীয় ইনিংসে সব কয়টি উইকেট হারিয়ে ২৫৬ রান সংগ্রহ করে জিম্বাবুয়ে। দলের পক্ষে সর্বোচ্চ ৯২ রান করেন অধিনায়ক টেইলর এবং ৫২ রান করেন তিরিপানো। বাংলাদেশের হয়ে দ্বিতীয় ইনিংসে ৪ টি করে উইকেট নেন মেহেদি হাসান মিরাজ এবং তাসকিন আহমেদ। ফলে ২২০ রানের সহজ জয় তুলে নেয় বাংলাদেশ। বাংলাদেশ ১ম ইনিংস –৪৬৮/১০ জিম্বাবুয়ে ১ম ইনিংস – ২৭৬/১০ বাংলাদেশ ২য় ইনিংস – ২৮৪/১ (ডিক্লেয়ার) জিম্বাবুয়ে ২য় ইনিংস – ২৫৬/১০

ওয়ানডে ম্যাচের ফলাফল:

তিন ম্যাচ ওয়ানডে সিরিজের প্রথম ওয়ানডেতে ১৫৫ রানের বিশাল জয় লাভ করে বাংলাদেশ। প্রথম ওয়ানডেতে টসে জিতে ব্যাট করতে আমন্ত্রণ জানায় বাংলাদেশকে ।বাংলাদেশ প্রথম ওয়ানডেতে ২৭৬ রান সংগ্রহ করে ৯ উইকেটের বিনিময়ে, দলের হয়ে সর্বোচ্চ রানের ইনিংস খেলে লিটন দাস (১০২), তাছাড়া ৪৫ রানের ইনিংস খেলেন আফিফ হোসেন। জিম্বাবুয়ের পক্ষে ৩ টি উইকেট নেন লুক জঙ্গুয়ে এবং ২ টি উইকেট নেন মুজারাবানি। জবাবে ব্যাট করতে নেমে জিম্বাবুয়ে ১২১ রানে অলআউট হয়ে যায়। দলের হয়ে চাকাবা ৫৪ রান করেন। বাংলাদেশের হয়ে ৫ উইকেট তুলে নেন সাকিব আল হাসান। ফলে বাংলাদেশের সহজ জয়। তিন ম্যাচ সিরিজের ১-০ তে এগিয়ে বাংলাদেশ দ্বিতীয় ওয়ানডেতে টসে জতে ব্যাট করতে নামে জিম্বাবুয়ে, ২৪০ রান সংগ্রহ করে ৯ উইকেট হারিয়ে। দলের হয়ে সর্বোচ্চ ৫৬ রান করেন মাদেবেরে এবং ৪৬ রান করেন অধিনায়ক টেইলর।

বাংলাদেশের হয়ে ৪ উইকেট তুলে নেন নতুন বোলার শরিফুল ইসলাম। জবাবে ব্যাট করতে নেমে বাংলাদেশ ৭ উইকেটে ২৪২ রান করে, ৩ উইকেটে জয় তুলে নেয় বাংলাদেশ। দলের হয়ে সর্বোচ্চ রানের ইনিংস খেলেন সাকিব আল হাসান (৯৬) এবং ২৮ রান করেন মোহাম্মদ সাইফুদ্দিন। জিম্বাবুয়ে -২৪০/৯ বাংলাদেশ – ২৪২/৭ তৃতীয় ও শেষ ওয়ানডেতে বাংলাদেশ টসে জিতে ব্যাট করতে আমন্ত্রণ জানায় জিম্বাবুয়েকে। ২৯৮ রান সংগ্রহ করে ১০ উইকেট হারিয়ে জিম্বাবুয়ে। দলের হয়ে সর্বোচ্চ রানের ইনিংস খেলেন চাকাবা (৮৪), রাজা (৫৭) এবং রায়ান বার্ল (৫৯)। বাংলাদেশের হয়ে তিনটি করে উইকেট নেন মুস্তাফিজুর রহমান ও সাইফুদ্দিন। জবাবে ব্যাট করতে নেমে ৩০২ রান করেন ৫ উইকেটের বিনিময়ে বাংলাদেশ, দলের হয়ে সেঞ্চুরি করে তামিম ইকবাল। ৫ উইকেটে জয় লাভ করে তৃতীয় ওয়ানডেতে বাংলাদেশ। জিম্বাবুয়ে –২৯৮/১০ বাংলাদেশ –৩০২/৫ ৩-০ তে ওয়ানডে সিরিজ জয় বাংলাদেশের।

টি – টুয়েন্টি ম্যাচের ফলাফল:

* প্রথম টি -টুয়েন্টি ম্যাচে টসে জিতে ব্যাট করতে নামে জিম্বাবুয়ে, নির্ধারিত ২০ ওভারে ১৫২ রান করে ১০ উইকেট হারিয়ে। ৪৩ রান করে চাকাবা। বাংলাদেশের হয়ে ৩ উইকেটে শিকার করে মুস্তাফিজুর। জবাবে বাংলাদেশ ১৫৩ রান করে ২ উইকেট হারিয়ে ১৮.৫ ওভারে। জিম্বাবুয়েকে ৮ উইকেটে হারিয়ে ১ম টি -টুয়েন্টি ম্যাচ জয়লাভ করে বাংলাদেশ। জিম্বাবুয়ে -১৫২/১০ বাংলাদেশ -১৫৩/২

* ২য় টি -টুয়েন্টি ম্যাচে আবারো টসে জিতে ব্যাটিং করে জিম্বাবুয়ে, ১৬৬ রান করে ৬ উইকেটে। জবাবে ব্যাট করতে নামে বাংলাদেশ, ১৪৩ রানে অলআউট হয়। ২৩ রানে ২য় ম্যাচে জয়লাভ করে জিম্বাবুয়ে। সিরিজে সমতায় ফিরলো জিম্বাবুয়ে। জিম্বাবুয়ে -১৬৬/৬ বাংলাদেশ –১৪৩/১০

* তৃতীয় ও সিরিজ নির্ধারনী ম্যাচে টসে জিতে ব্যাট করতে নামে জিম্বাবুয়ে, ১৯৩ রান করে ৫ উইকেটে। জবাবে বাংলাদেশ ১৯৪ রান করে ৫ উইকেটে, ৫ উইকেটের জয় নিয়ে সিরিজ জিতে বাংলাদেশ। জিম্বাবুয়ে – ১৯৩/৫ বাংলাদেশ -১৯৪/৫ .

Leave a Comment

error: Content is protected !!