BGMEA University of Fashion & Technology

১৪ ই মার্চ, ২০১২, বাংলাদেশের শিক্ষা মন্ত্রনালয় ২০১০ সালের বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন অনুসারে বিশ্ববিদ্যালয়টির বিশ্ববিদ্যালয় কর্তৃক নিবন্ধনের সরকারী প্রশংসাপত্র জারি করে, তারপরে ২০ শে মার্চ, ২০১২-এ (ইউজিসি) আনুষ্ঠানিক সূচনা হিসাবে চিহ্নিত করে বিশ্ববিদ্যালয়টির শুরুর।

বিশ্ববিদ্যালয়ের সম্প্রসারণ পরিকল্পনার একাডেমিক অন্তর্ভুক্তি-ই মূল চিন্তাভাবনা ছিল। প্রতিষ্ঠার শুরুর দিকের বছরগুলি থেকে, বিশ্ববিদ্যালয়টি উৎপাদন প্রযুক্তি, প্রকৌশল, নকশা এবং পরিচালনার ক্ষেত্রে পোশাক, টেক্সটাইল, বুনন, ফ্যাশন এবং ব্যবসায় শিক্ষার দৃঢ়ভিত্তি সরবরাহ করেছে। তার পর থেকে, বিইউএফটি উচ্চতর একাডেমিক মান নির্ধারণ এবং অর্জন অব্যাহত রেখেছে। ইন-হাউস অনুষদটি বুদ্ধিজীবীদের একটি বিশিষ্ট গোষ্ঠী থেকে তৈরি হয়েছে যারা কার্যকর শিক্ষার পথে গতিশীলতার অনুভূতি রেখেছিলেন। BUFT নিয়মিতভাবে এর একাডেমিক কৌশলকে শক্তিশালী করে। উদ্দীপক চিন্তার নেতৃত্ব, গবেষণার অনুপ্রেরণা, শিল্পে নজর, সৃজনশীল উদ্যোগ এবং পিয়ার লার্নিং বিশ্ববিদ্যালয়ের একাডেমিক ভিত্তিটিকে আরও শক্তিশালী করেছে। সৃজনশীল চিন্তাবিদদের একটি নতুন প্রজন্মের উৎসাহিত করে, বিশ্ববিদ্যালয় স্নাতক এবং স্নাতকোত্তর স্তরের ডিগ্রি প্রদানের ক্ষমতাপ্রাপ্ত। বিস্তৃত বিশ্ব-স্তরের একাডেমিক শিক্ষার পরিবেশ সরবরাহের লক্ষ্যে এই বিশ্ববিদ্যালয়টি শীর্ষস্থানীয় আন্তর্জাতিক বিশ্ববিদ্যালয়, প্রতিষ্ঠান এবং সংস্থার সাথে কৌশলগত জোটে প্রবেশ করেছে।

BUFT পোশাক, টেক্সটাইল, বুনন, ফ্যাশন, ব্যবসা এবং ভাষা শিক্ষায় একাডেমিক শ্রেষ্ঠত্ব প্রতিশ্রুতিবদ্ধ। বিশ্ববিদ্যালয়ের ভিশন হচ্ছে যেকোনো চ্যালেঞ্জকে জড়িয়ে ধরা এবং সর্বোচ্চ একাডেমিক মান নির্ধারণের প্রেরণা জোগানো। BUFT শুধু সেরা হওয়ার-ই চেষ্টা চালিয়ে যাচ্ছে

রাষ্ট্রপতি মোজাফফর উ. সিদ্দিক ২০১২ সালে প্রথম অনুষদের বৈঠকে বিইউএফটি-র প্রতি তাঁর আশা ও দৃষ্টিভঙ্গি ব্যক্ত করেছিলেন: “আমাদের সামনে প্রশ্নটি ছিল কীভাবে মতের দিক থেকে নয়, কীভাবে আত্মায় এক হয়ে উঠবেন।” এই প্রশ্নের এবং আরও অনেক প্রশ্নের উত্তর দেওয়ার জন্য বিশ্ববিদ্যালয়ের প্রতিশ্রুতি – আজও এটিকে পরিচালনা করে চলেছে।

মিঃ সিদ্দিক তার উদ্বোধনী ভাষণে যেমন বলেছিলেন, “আমরা ১৯৯৯ সালে বিজিএমইএ ইনস্টিটিউট অফ ফ্যাশন অ্যান্ড টেকনোলজির নামে একটি ইনস্টিটিউট হিসাবে শিক্ষার ব্যবস্থা করার উদ্যোগ নিয়েছিলাম। আমরা সেই ছোট ইনস্টিটিউটকে একটি পূর্ণাঙ্গ বিশ্ববিদ্যালয়ে পরিণত করেছি। যদি আমরা আমাদেরকে একবার পেছনে নিয়ে যাই তবে প্রতিষ্ঠানের প্রারম্ভিক বছরগুলিতে আমরা আমাদের ফিরে পাবো (১৯৯৯ সাল থেকে ২০১১ অবধি), আমরা আজকে যা পর্যবেক্ষণ করি তার থেকে অনেক বড় পার্থক্য খুঁজে পেতাম এবং তবুও, আমরা বিশ্ববিদ্যালয়ের সাথে যুক্ত অনেকেই অনুভব করি যে আমরা সম্ভবত সহজেই হতে পেরেছি সেখানে – যে তার প্রারম্ভিক দিনগুলিতে বিশ্ববিদ্যালয়ে ফিরে যাওয়া, বা বাস্তবে এটি প্রতিষ্ঠার পর যে কোনও সময়ে, আমরা নির্বিঘ্নে জানতে পারি যে আমরা ফ্যাশন অ্যান্ড টেকনোলজি বিজিএমইএতে ছিলাম।

লক্ষ্য এবং উদ্দেশ্য:

পোশাক এবং সৃজনশীলতার উপর জোর দিয়ে পোশাক, টেক্সটাইল এবং সহযোগী খাতের জন্য প্রযুক্তিগতভাবে সক্ষম মানবসম্পদ উৎপাদন করতে আরএমজি সম্পর্কিত উচ্চ শিক্ষায় একটি “সেন্টার অব এক্সিলেন্স” হতে হবে।

ঘরে বসে ফ্যাশন এবং ডিজাইন, পোশাক ও টেক্সটাইল প্রযুক্তি এবং সহযোগী শিল্পের জন্য উচ্চ দক্ষ, গতিশীল, বহুমুখী, সৃজনশীল এবং দক্ষ মানবসম্পদ উৎপাদন ও প্রশিক্ষণ, গবেষণা ও উন্নয়নের জন্য আন্তর্জাতিক মানের একটি অত্যাধুনিক বিশ্ববিদ্যালয় হতে উভয় দেশে এবং বিদেশে।

পাঠ্যক্রমিক এবং সহ-পাঠ্যক্রমিক ক্রিয়াকলাপ উভয় ক্ষেত্রেই সর্বোচ্চ মানের পরিষেবা প্রদান; যাতে আমাদের শিক্ষার্থীরা অর্থবোধক কাজ করার জন্য প্রয়োজনীয় জীবনযাত্রার শিখায় আবেগ খুঁজে পেতে এবং সফল ও উদ্দেশ্যমূলক জীবন যাপনের জন্য প্রয়োজনীয় মূল্যবোধ ও জ্ঞান অর্জনের সহিত স্নাতক হয়ে উঠতে পারে।

BUFT তে কেন পড়াশুনা করবেন?

-বাংলাদেশের ব্যবসায় ও প্রযুক্তিগত খাতের উন্নয়নে অবদান রাখার জন্য বিইউএফটি তার শপথ ” Excellence Through Education ” এর স্প্রিটকে ধরে রেখে ক্রমান্বয়ে বৃদ্ধি পাচ্ছে।

-প্রদত্ত প্রোগ্রামগুলি দেশের স্বনামধন্য একাডেমিক প্রতিষ্ঠানের পণ্ডিতদের সমন্বিত একটি স্বাধীন একাডেমিক কাউন্সিল কর্তৃক অবিচ্ছিন্নভাবে আপডেট হয় এবং তা উত্তর আমেরিকান বিশ্ববিদ্যালয়গুলির পাঠ্যক্রমের উপর ভিত্তি করে।

-স্নাতকদের দেশের কর্পোরেট সেক্টরে অনেক বেশি সন্ধান করা হয় এবং নিযুক্ত ও হয়।

BGMEA University of Fashion & Technology ( BUFT ) তে পড়তে কত খরচ হয়?

  1. BBA ——-5,00,000 Taka
  2. English—– 3,57,500 Tk
  3. Fashion Studies——6,07,710 Tk
  4. Environmental Science—–4,96,170 Tk
  5. Textile ——-6,20,910 Tk
  6. Fashion Designing —-5,83,910 Tk
  7. Industrial Engineering —6,02,285 Tk
  8. TEM——6,14,310 Tk
  9. KMT——–6,04,410 Tk
  10. AMT——5,83,910 Tk

Leave a Comment

error: Content is protected !!