Canadian University of Bangladesh

Canadian University of Bangladesh আইসিটির যুগের জন্য প্রযোজ্য চমৎকার শিক্ষা প্রদান এবং উদীয়মান জ্ঞান তৈরি করার ভিশন এবং মিশন নিয়ে জুন ২০১৬ সাল থেকে যাত্রা শুরু করেছে। নতুন প্রজন্মের চ্যালেঞ্জগুলির সাথে শিক্ষার্থীদের পরিচিত করার জন্য বৈশ্বিক জ্ঞান দিয়ে সজ্জিত করা হয়েছে যা শিক্ষার্থীকে সাফল্য অর্জনের দ্বারপ্রান্তে নিয়ে যাবে। শিক্ষার্থীরা তাদের জ্ঞান এবং দক্ষতা প্রয়োগের জন্য নিজেদের প্রস্তুত করার পাশাপাশি নির্দিষ্ট ক্ষমতা অর্জনের জন্য যথাযথ মনোভাব নিয়ে পাঠ্যক্রম চালিয়ে যাবে।

পাঠ্যক্রমের বিতরণ শিক্ষার্থীদের একটি সক্রিয় শেখার প্রক্রিয়াতে জড়িত করবে, যাতে তাদের সমালোচনামূলক চিন্তাভাবনা এবং সমস্যা সমাধানের দক্ষতা,পরিমার্জন করা অব্যাহত থাকবে। একুশ শতকের শিক্ষার্থীদের তাদের সম্মানজনক ক্ষেত্রে দক্ষতা অর্জনের জন্য দক্ষতার সাথে সজ্জিত করার জন্য শিক্ষাগত এবং ক্যারিয়ার বিকাশের পদ্ধতিগুলি ডিজাইন করা হয়েছে। এটি শিক্ষার্থীদের স্বতন্ত্র প্রান্তে ভবিষ্যতে নেতা হওয়ার সম্ভাবনায় রূপান্তরিত করবে। কানাডিয়ান বিশ্ববিদ্যালয় তথ্য, যোগাযোগ ও প্রযুক্তি-ভিত্তিক শিক্ষার সংহতকরণের উপর জোর দেয় এবং তার শিক্ষার্থীদের শিক্ষা দেয়ার পাশাপাশি তাদের পেশায় মানবিক নৈতিকতা এবং নিয়ন্ত্রণমূলক আইন সম্পর্কে প্রশিক্ষণ দেয় এবং সামগ্রিক সমাজকে নিয়েও ধারণা দেয়।

প্রযুক্তিগত বিপ্লব যেমন পরিবর্তনের দিকে এগিয়ে চলেছে, তেমনি মানুষের জীবন খুব তাড়াতাড়ি একটি ভবিষ্যতের দিকে ধাবিত হচ্ছে যেখানে উন্নয়নের নিকটবর্তী হওয়া মানুষের চিন্তাভাবনার বাইরে। প্রযুক্তি মানব জীবনের প্রতিটি ক্ষেত্রে প্রবেশ করছে। সুতরাং, এই চলমান পরিবর্তনগুলির সাথে তাল মিলিয়ে চলার জন্য, আমাদের শিক্ষাব্যবস্থাকে উদীয়মান সুযোগসুবিধা এবং শিল্পে পরিবর্তনের সাথেও পরিবর্তন ও পরিমার্জন করা উচিত। আজকের যুগের প্রয়োজন ও ভার্চুয়ালাইজড পরিবেশ সৃষ্টির লক্ষে, একঝাঁক তরুণ প্রতিভাবান শিক্ষককে প্রত্যক্ষ ভাবে সঙ্গে নিয়ে, সিইওবি টিউটোরিয়াল বেসড এডুকেশন (টিবিই) সিস্টেম চালু করেছে। টিবিই ইতিমধ্যে বিশ্বের অনেক নামীদামী বিশ্ববিদ্যালয়গুলিতে সফলভাবে প্রয়োগ করা হয়েছে, তবে টিবিই’র সিবিবি’র সংস্করণটি আইসিটি যুগের শিক্ষাব্যবস্থার জন্য প্রযোজ্য একটি অনন্য এবং অভিনব ধারণা।

টিউবিই সিইবি হল এক ধরণের শিখন যা শিক্ষার্থীদের দ্বারা খুজে বের করে প্রকৃত জীবনের সমস্যাগুলিকে, প্রচলিত ইনপুট-ভিত্তিক শিক্ষাব্যবস্থা এবং সর্বশেষ সমস্যা-ভিত্তিক শিক্ষণ (পিবিএল) উভয় থেকে প্রাপ্ত সমস্ত ভাল বৈশিষ্ট্য সংগ্রহ করে এবং ফলাফল ভিত্তিক শিক্ষার বর্তমান দিক (ওবিই) ​​নিশ্চিত করে। সিইওবিতে টিবিইর অনন্য বৈশিষ্ট্য ব্যাবহার করে শিক্ষার্থীদের পাঠ্যক্রমের মধ্যে ধারণাগুলি বুঝতে এবং বিশ্ববিদ্যালয়ের পরিবেশের ভিতরে পরীক্ষার এবং ভবিষ্যতের পেশাদার ক্যারিয়ার উভয়ের জন্য প্রস্তুত করতে সহায়তা করে। এটি সহপাঠীদের মধ্যে সমাজতন্ত্র তৈরি করতে এবং দলগত কাজের মাধ্যমে সমস্যাগুলি বোঝা এবং সমাধানে সহায়তা করে। বর্তমান বিশ্বের শিক্ষার্থীরা অতীতের যে কোনও সময়ের তুলনায় খুব মেধাবী; তাদের ফেসবুক, গুগল এবং ইউটিউবের মতো বিশ্বব্যাপী সামাজিক মিডিয়ার মাধ্যমে সার্ফিংয়ের মাধ্যমে শেখার সুযোগ রয়েছে।

এমনকি পিতামাতারা তাদের সন্তানদের যে অনুসন্ধানাত্মক এবং সৃজনশীল ক্ষমতা রয়েছে তা সম্পর্কে জানেন না। যাইহোক, শিক্ষার্থীদের প্রাচীন শিক্ষা প্রক্রিয়া দিয়ে অতিক্রম করতে হয় যেমন মাল্টিমিডিয়া প্রজেক্টর এবং তখন তাদের পড়াশোনায় আগ্রহ থাকে না। তারা বিশ্বকে অবাক করার জন্য কিছু তৈরি করতে চায়; তারা তাদের অস্তিত্ব সম্পর্কে পুরো বিশ্বকে জানাতে চায়। কানাডিয়ান বিশ্ববিদ্যালয় বাংলাদেশ আজ এবং ভবিষ্যতের জন্য এবং দেশের প্রকৃত উদীয়মান নাগরিক হিসাবে রূপান্তর করার লক্ষ্যে আইসিটি যুগে মেধাবী শিক্ষার্থীদের উপযুক্ত পর্যায়ে জ্ঞান এবং দক্ষতা উভয়ই সুযোগ করে দিচ্ছে। সিইবি-র অনুসরণ করা নীতি ও পদ্ধতিগুলি আইসিটি ব্যবহার করছে এবং একটি অত্যন্ত ব্যক্তিগত উপায়ে পরিসেবা সরবরাহ করছে। এই বিশ্ববিদ্যালয়টিতে শিক্ষার্থীদের ভর্তি করা থেকে শুরু করে প্রশংসাপত্রের মুদ্রণ পর্যন্ত প্রতিটি কার্যক্রমের জন্য কম্পিউটিং সিস্টেম ব্যাবহার করা হয়। এই বিশ্ববিদ্যালয়ের সুবিধাগুলি এবং প্রশাসনিক সহায়তাগুলি একটি স্বাচ্ছন্দ্যযুক্ত উপায়ে ব্যক্তিগত চাহিদার উপর ভিত্তি করে সকল স্তরে সরবরাহ করার জন্য ডিজাইন করা হয়েছে।

ইউনিভার্সিটি ম্যানেজমেন্ট সফটওয়্যার (ইউএমএস) শিক্ষক, প্রশাসনিক কর্মচারী এবং শিক্ষার্থী সহ সকল স্তরের ব্যবহারকারীদের কেবল এক ক্লিকের মাধ্যমে সর্বোত্তম পরিষেবা অর্জন করতে সহায়তা করে। মুডল(Moodle) সফটওয়্যারটি অনুষদ এবং শিক্ষার্থীদের কোর্স উপকরণ, অ্যাসাইনমেন্ট এবং ইভেন্ট ম্যানেজমেন্ট এবং প্রচার বার্তাগুলি ভাগ করার পাশাপাশি যে কোনও সময় বিশ্বের যে কোনও জায়গা থেকে মাউস ক্লিক করে কোনো বিষয়ে জেনে নেওয়ার জন্য ব্যবহার করা হয়।

Vision:

১। একবিংশ শতাব্দীর জাতীয় এবং আন্তর্জাতিক চ্যালেঞ্জকে সাড়া দেয় এমন একটি প্রয়োগযোগ্য গবেষণা এবং শিক্ষার পরিবেশ তৈরির মাধ্যমে বিশ্বের শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে একটি হয়ে ওঠা।

২। মানসম্মত শিক্ষা এবং উদীয়মান প্রয়োগিত গবেষণার শীর্ষ প্রচারকদের একজন হিসাবে সর্বজনীনভাবে স্বীকৃতি লাভ করা। সুনামপ্রাপ্ত গ্লোবাল সংস্থাগুলিতে কাজ করার জন্য বা শীর্ষস্থানীয় বিশ্ববিদ্যালয়গুলিতে উচ্চতর পড়াশোনা করার জন্য যোগ্য স্নাতকদের তৈরি করা।

Mission:

১। একটি ইন্টারেক্টিভ পরিবেশে দুর্দান্ত শিক্ষা প্রদান, যা শিক্ষার্থীদের শিল্প, একাডেমিক এবং সরকারের জন্য প্রস্তুত করে।

২। শিল্পমুখী এবং টিউটোরিয়াল-ভিত্তিক শিক্ষা সমন্বিত করে এবং যে কোনও প্রোগ্রামে মূল যোগ্যতা জোরদার করা।

৩। কর্পোরেট সংস্কৃতি সম্পর্কে পরিচিতি অর্জনের পাশাপাশি স্নাতকোত্তর হওয়ার আগে ব্যবহারিক দক্ষতা সংগ্রহের জন্য শিল্প প্রশিক্ষণ কর্মসূচিকে বাড়ানো।

৪। সফল, দক্ষ গ্র্যাজুয়েট তৈরি করতে নিয়মিত কর্মশালা, সেমিনার, প্রতিযোগিতা ইত্যাদির ব্যবস্থা করা।

৫। জটিল সমস্যা সমাধান, নেতৃত্ব এবং অন্যান্য Interpersonal দক্ষতা অর্জনের জন্য শিক্ষার্থীদের গ্রুম করা।

৬। নতুন প্রযুক্তি ভিত্তিক বিশ্বে আগমন দ্রুত করার জন্য এবং আন্তর্জাতিক জার্নাল এবং সম্মেলনে গবেষণা নিবন্ধ প্রকাশের জন্য এবং সমসাময়িক গবেষণা চালিয়ে যাওয়ার জন্য বিভিন্ন গবেষণাগার এবং আন্তর্জাতিক সংস্থার সাথে শিক্ষার্থীদের যুক্ত করা।

Canadian University of Bangladesh এ পড়তে কত খরচ হয় –

1. BBA —————————- 4,78,800 Taka .

2. LLB ———————– 4, 28, 400 tk

3.English —————– 3, 69 , 000 tk

4. Film & Television ———— 3, 99 690 tk

5.EEE———————— 5, 51, 400 tk

6. EEE ( Diploma) ————— 1, 99 , 669 tk

7. CSE ——————— 5, 58, 000 tk

8. CSE ( Diploma)————– 2, 00 , 000 tk

9. Shipping & Maritime Science ——– 5, 58, 000 tk

10. MBA ( Regular) ————– 2, 33 , 000 tk

11. MBA for BBA——————–1 ,45, 800 tk

12. EMBA————————- 1, 89, 400 tk

Leave a Comment

error: Content is protected !!