East West University

East West University বাংলাদেশে সাশ্রয়ী মূল্যে মানসম্মত শিক্ষার ব্যবস্থা করার জন্য একটি বেসরকারী বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার ধারণাটি প্রথমে করেন। তা ডাঃ মোহাম্মদ ফরাসউদ্দিনের নেতৃত্বে একদল বিশিষ্ট শিক্ষাবিদ, ব্যবসায়ী নেতৃবৃন্দ, পেশাজীবী ও শিক্ষা অনুরাগী দ্বারা উদ্ভব হয়েছিল। এ লক্ষ্যে এই দলটি প্রগতি ফাউন্ডেশন ফর এডুকেশন অ্যান্ড ডেভেলপমেন্ট (পিএফইডি) নামে একটি অলাভজনক, অরাজনৈতিক, দাতব্য সংস্থা গঠন করেছে। ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় এটির প্রথম বড় প্রকল্প।   

বিশ্ববিদ্যালয়ের ট্রাস্টি বোর্ডের সদস্যরা হলেন: জনাব জালালউদ্দিন আহমেদ, জনাব এস.এম. নওশের আলী, জনাব ফারুক বি চৌধুরী, ডাঃ রফিকুল হুদা চৌধুরী, জনাব সৈয়দ মনজুর এলাহী, ডাঃ মোহাম্মদ ফারাশউদ্দিন। আরোও  জনাব মোহাম্মদ জাহিদুল হক আর.পি., ডাঃ সাইদুর রহমান লস্কর, ডাঃ মুহাম্মদ এ মান্নান, প্রফেসর এম মোসলেহ-উদ্দিন। আরোও জনাব শেলি এ মুবদী, জনাব এম এ মুমিন, ডাঃ খলিল রহমান, জনাব এইচ এন আশেকুর রহমান এবং মিসেস রাজিয়া সামাদ। ১৯৯২ সালের বেসরকারি বিশ্ববিদ্যালয় আইন (আইন ৩৪) এর অধীনে সরকার কর্তৃক অনুমোদিত হওয়ার East West University ১৯৯৬ সালে চালু হয়েছিল। ১৯৯৬ সালের সেপ্টেম্বরে ৬টি অনুষদ। এবং ২০ জন শিক্ষার্থী নিয়ে ৪৩ মহাখালী সি / এ অবস্থিত ক্যাম্পাসে ক্লাস শুরু হয়েছিল, ঢাকা -১২১২। আজ ২১৬ টিরও বেশি অনুষদ সদস্য এবং আনুমানিক ৮৯১৪ শিক্ষার্থী বাছাই প্রক্রিয়ার মাধ্যমে ভর্তি হয়েছেন। 

অধ্যয়ন কার্যক্রমের নিয়মিত পর্যালোচনা করার জন্য একটি ব্যবস্থা গড়ে তুল। এবং গ্রহণযোগ্য স্তরে মানসম্পন্ন শিক্ষণ-শেখা, গবেষণা, জ্ঞান প্রদান এবং সহায়তা পরিষেবাদির মান নিশ্চিত করতে ইনস্টিটিউশনাল কোয়ালিটি এ্যাসুরেন্স সেল (IQAC) প্রতিষ্ঠিত হয় বাংলাদেশের প্রতিটি সরকারী ও বেসরকারী বিশ্ববিদ্যালয়ে। তৃতীয় স্তরের শিক্ষার মানের উদীয়মান প্রয়োজনীয়তা বুঝতে পেরে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় (East West University) -এ ১২ জানুয়ারী, ২০১৬-এ আইকিউএসি প্রতিষ্ঠিত হয়েছিল। EWU শেখার, শিক্ষাদান, এবং গবেষণায় শ্রেষ্ঠত্ব এবং উদ্ভাবনের জন্য প্রতিশ্রুতিবদ্ধ। এবং তার শিক্ষার পরিবেশ উন্নত করার জন্য অবিচ্ছিন্ন প্রচেষ্টা এবং এর পাঠ্যক্রম আপডেট করছে। আইকিউএসি EWU গুণগতমানের নিশ্চয়তা কার্যক্রমকে কেন্দ্রিয়করণে সহায়তা করছে।

IQAC প্রতিষ্ঠানের গুণগতমান,পরিচালনা ব্যবস্থায় জবাবদিহিতা ও স্বচ্ছতার বিষয়ে স্টেকহোল্ডার-শিক্ষার্থী, অনুষদ, প্রশাসনিক কর্মচারী, গুণমানের বৃত্ত সদস্য, তহবিল এজেন্সি এবং সাধারণভাবে সমাজকে আশ্বাস দেয়। আইকিউএসি একাডেমিক পুরষ্কারের মান বজায় রাখতে ও নিরীক্ষণ করতে। এবং বিশ্ববিদ্যালয়ের অধ্যাপনা, শেখার এবং গবেষণার অভিজ্ঞতা বর্ধনকে সমর্থন করার জন্য। বিশ্ববিদ্যালয়ের মান নিশ্চিতকরণ নীতি এবং পদ্ধতিগুলি কার্যকর কিনা তা নিশ্চিত করার জন্য দায়বদ্ধ।

ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়, বাংলাদেশের শীর্ষ বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে নির্ধারিত, এমন একটি সংস্থা যা পূর্ব সংস্কৃতি এবং মূল্যবোধগুলি প্রচার করে। এবং অর্থপূর্ণভাবে পূর্ব এবং পশ্চিমা চিন্তাভাবনা এবং উদ্ভাবনকে মিশ্রিত করে। নৈতিক মান, মূল্যবোধ এবং মানদণ্ডকে উৎসাহিত করে এবং উচ্চতর শিক্ষার একটি সংস্থা হিসাবে ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয় (East West University) সমান সুযোগ। এবং স্বচ্ছতা এবং অ-বৈষম্যের আদর্শে প্রতিশ্রুতিবদ্ধ। EWU এর প্রাথমিক মিশনটি হ’ল ন্যায্য ব্যয়ে, তৃতীয় শিক্ষা প্রদান করা যা বিশেষত বর্তমান। এবং প্রত্যাশিত সামাজিক প্রয়োজনের সাথে প্রাসঙ্গিক বিভিন্ন বিষয়ে একাডেমিক শ্রেষ্ঠত্ব দ্বারা চিহ্নিত। ইস্ট ওয়েস্ট বিশ্ববিদ্যালয়ের মিশনের কেন্দ্রীয় উদ্দেশ্য হল সহায়ক পরিবেশের মধ্যে শিক্ষার্থীদের একাডেমিক, ব্যক্তিগত এবং ক্যারিয়ারের লক্ষ্য অর্জনের জন্য সুযোগ, সংস্থান এবং দক্ষতা সরবরাহ করা। EWU তে কেবলমাত্র নির্দেশনা এবং গবেষণা উভয় ক্ষেত্রেই উচ্চমান বজায় রাখার জন্য প্রচেষ্টা চালাচ্ছে না। বরং এটি তথ্য প্রচার, প্রশিক্ষণ কর্মসূচির সংগঠন এবং অন্যান্য ক্রিয়াকলাপের মাধ্যমে সম্প্রদায় পরিসেবাও সরবরাহ করছে। এর ছাত্র এবং কর্মীদের প্রয়োজনের প্রতি সংবেদনশীল। ইস্ট ওয়েস্ট ইউনিভার্সিটি উৎপাদনশীল শিক্ষণ। এবং উদ্ভাবনী চিন্তার জন্য একটি মানবিক, প্রতিক্রিয়াশীল এবং ভালো পরিবেশ সরবরাহ করতে প্রতিশ্রুতিবদ্ধ। 

East West University তে পড়তে কত খরচ হয়?

  1. BBA———6,96 ,120 Taka
  2. Economics— 5,70,120 Tk
  3. English——5,61,120 Tk
  4. LLB———-6,48,120 Tk
  5. Sociology —5,52,120 Tk
  6. ISLM——–5,47,620 Tk
  7. EEE /CSE /ETE /ICE—8,12,120 Tk
  8. Pharmacy—-9,81,120 Tk
  9. GEB——-7,73,620 Tk
  10. CIVIL—–9,04,670 Tk
  11. Statistics—–5,11,220 Tk

#East West University

Leave a Comment

error: Content is protected !!