Eastern University

সাশ্রয়ী মূল্যে উচ্চমানের উচ্চতর শিক্ষা” এই আদর্শের প্রতিশ্রুতিবদ্ধ, শিক্ষাবিদ, শিল্পপতি, প্রকৌশলী এবং অবসরপ্রাপ্ত বেসামরিক কর্মচারীদের সমন্বয়ে শিক্ষানুরাগী একদল ২০০৩ সালে ইস্টার্ন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠা করেছিলেন। ইস্টার্ন বিশ্ববিদ্যালয়টির দৃষ্টিভঙ্গি এটি একটি বিশ্বব্যাপী স্বীকৃত বিশ্ববিদ্যালয় হতে হবে, মানের দিক থেকে উচ্চশিক্ষা এবং গবেষণার ক্ষেত্র বেছে নেওয়া হয়েছে। বিশ্ববিদ্যালয়ের লক্ষ্য হল ক্রমবর্ধমান প্রতিযোগিতামূলক ও বিশ্বব্যাপী পরিবেশে বেসরকারী ও সরকারী ক্ষেত্রে নেতৃত্বের জন্য প্রয়োজনীয় জ্ঞান ও দক্ষতা দিয়ে শিক্ষার্থীদের সজ্জিত করা।

ইস্টার্ন বিশ্ববিদ্যালয় তার মানসম্মত শিক্ষা, উচ্চতর অনুষদ রচনা, চমৎকার একাডেমিক পরিবেশ, শিক্ষার্থীদের আন্তরিক যত্ন, বিস্তৃত সহ ও বহির্ভূত পাঠ্যক্রমিক ক্রিয়াকলাপ, সফল ইন্টার্নশিপ এবং চাকরির স্থান নির্ধারণ, আধুনিক ডিজিটাল লাইব্রেরি, সুশাসন এবং প্রশাসন এবং সুবিধামত স্থানের জন্য বহুল পরিচিত ক্যাম্পাস একাডেমিক প্রোগ্রামগুলির সূক্ষ্মভাবে ডিজাইন করা, তার ওপর পাঠ্যক্রমটি বিস্তৃত ও গভীরতর শিক্ষার সমন্বয় করে এবং এখনও শিক্ষার্থীদের “জ্ঞান, করণ এবং সত্তা” বিষয়গুলোর ওপর জোর দেয়।

পাঠ্যক্রমটি আন্তর্জাতিক মানের এবং এটিকে নিয়মানুবর্তিত এবং নিয়মিতভাবে আপডেট করা হয় যাতে এটি অনুশাসনের অগ্রগতি এবং ভবিষ্যতের চাকরি ও শিক্ষার্থীদের পেশাদার প্রয়োজনীয়তার সাথে প্রাসঙ্গিক হয়। ব্যবহৃত পাঠদান-শেখার পদ্ধতিগুলি অংশগ্রহণমূলক, ইন্টারেক্টিভ, পরীক্ষামূলক, শিক্ষামূলক-কেন্দ্রিক এবং পাঠদানের কোর্সের প্রকৃতির উপর নির্ভরশীল। শিক্ষার্থীরা তাদের দুর্দান্ত একাডেমিক রেকর্ড, উচ্চ প্রবণতা এবং শেখার দৃঢ়প্রেরণার ভিত্তিতে সাবধানতার সাথে ভর্তির জন্য নির্বাচিত হয়। তারা বিশ্ববিদ্যালয়ের যত্নশীল এবং প্রতিশ্রুতিবদ্ধ অনুষদ সদস্যদের দ্বারা জ্ঞান, দক্ষ এবং বিশ্বব্যাপীমুখী মানবসম্পদে রূপান্তরিত হয়েছে।

তারা বিভিন্ন সহ-পাঠ্যক্রমিক এবং অতিরিক্ত পাঠ্যক্রমিক কর্মসূচির মাধ্যমে মান-চালিত এবং সামাজিকভাবে প্রতিক্রিয়াশীল নাগরিক হিসাবে সজ্জিত। বিশ্ববিদ্যালয়ে বর্তমানে সার্ক দেশ এবং আফ্রিকা থেকে আন্তর্জাতিক ছাত্র রয়েছে। বিশ্ববিদ্যালয়ের অন্যান্য দেশের শিক্ষার্থীদেরও আকৃষ্ট করার পরিকল্পনা রয়েছে। ইস্টার্ন ইউনিভার্সিটি ক্লাসের শীর্ষে যে থাকে তাদেরকে, দেশ-বিদেশের উচ্চ স্বনামধন্য বিশ্ববিদ্যালয়ের স্নাতকোত্তরদেরকে জুনিয়র অনুষদ হিসাবে, এবং অভিজ্ঞ শিক্ষক আর গবেষকগণদের সিনিয়র অনুষদ এবং সুপরিচিত শিক্ষাবিদদের খণ্ডকালীন অনুষদ হিসাবে নিয়োগ দেয়।

তার পাশাপাশি, বিশ্ববিদ্যালয় থেকে দক্ষ পেশাদার এবং অনুশীলনকারীদের সংযুক্ত অনুষদ হিসাবে নিয়োগ দেয় এবং বিদেশ থেকে বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের ভিজিটিং অনুষদ হিসাবে আমন্ত্রণ জানায়। অনুষদ সদস্যরা তাদের পণ্ডিত্ত সফলতার ভিত্তিতে এবং গবেষণা ও পাঠদানের প্রতিশ্রুতিবদ্ধতার ওপর ভিত্তি করে নির্বাচিত করা হয়। বিশ্ববিদ্যালয়ের অনুষদ বিকাশ কর্মসূচীটি জুনিয়র অনুষদকে শিক্ষাদান, গবেষণা পদ্ধতি এবং নির্দিষ্ট অনুষদে প্রশিক্ষণ দেয়।

বিশ্ববিদ্যালয়ের বর্তমানে চারটি অনুষদ রয়েছে: কলা অনুষদ, ব্যবসায় প্রশাসন অনুষদ, প্রকৌশল ও প্রযুক্তি অনুষদ এবং আইন অনুষদ। বিজ্ঞান অনুষদ এবং সামাজিক বিজ্ঞান অনুষদ শীঘ্রই যুক্ত করা হবে। বিশ্ববিদ্যালয়ের ডিজিটাল লাইব্রেরিতে ১৫০০ এরও বেশি বই, ১০০ টিরও বেশি জাতীয় ও আন্তর্জাতিক গবেষণা জার্নাল, ৭০০ টি অডিও ভিজ্যুয়াল সামগ্রী, ২৫০০০ অনলাইন জার্নাল এবং ৪১ টি ডাটাবেসের মাধ্যমে প্রচুর ই-বুক রয়েছে।

লাইব্রেরি পরিষেবাগুলি দিন ও রাতের যে কোনও সময় অ্যাক্সেস করা যায় যেকোনো জায়গা থেকে ইন্টারনেটের মাধ্যমে। “সাশ্রয়ী মূল্যে উচ্চশিক্ষা প্রদান” এবং বিশ্ববিদ্যালয়ের সীমাবদ্ধ আয়ের মেধাবী শিক্ষার্থীদের শিক্ষার সুযোগ উন্মুক্ত করার বিষয়ে প্রতিষ্ঠাতা প্রতিষ্ঠানের প্রতিশ্রুতি অনুসারে, টিউশন এবং অন্যান্য ফি গুলি একটি যুক্তিসঙ্গত পর্যায়ে নির্ধারণ করা হয়েছে। এছাড়াও, বিভিন্ন ধরণের আর্থিক সহায়তা, বৃত্তি এবং একটি শিক্ষার্থী ঋণ প্রকল্পের ব্যবস্থা করা হয়েছে। ফি এবং আর্থিক সহায়তার বিবরণ বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে দেওয়া আছে।

Eastern University তে ​পড়তে কত খরচ হয়?

1. BBA ——3,20,400 Tk

2. English—–2,26,000 Tk

3. LLB ——3,30,000 Tk

4. EEE—– 3,08,35 Tk EEE (Diploma)– 2,67,000 Tk

5. CSE—-2,79,750 Tk CSE (Diploma)—-2,15,725 Tk

6. MBA—-1,72,800 Tk

7. MBA (for BBA Graduate )—-1,10,200 Tk

8. MBA (for Alumni )——77,500 Tk

9. LLM——60,400 Tk

10. MA in English—-67,000 Tk

11. MA in ELT—–70,700 Tk

12. EMBA—-1,14,400 Tk

Leave a Comment

error: Content is protected !!