International University of Business Agriculture and Technology – IUBAT

আইইউবিএটি(IUBAT) — ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অফ বিজনেস এগ্রিকালচার এ্যন্ড টেকনোলজি বাংলাদেশে প্রতিষ্ঠিত প্রথম বেসরকারী বিশ্ববিদ্যালয়। প্রাথমিক পরিকল্পনা ১৯৮৯ সালে শুরু হয়েছিল এবং বিশ্ববিদ্যালয়টি ১৯৯১ সালে প্রতিষ্ঠিত হয়েছিল। থাইল্যান্ডের ব্যাংককের অ্যাসম্পশন বিশ্ববিদ্যালয়ের সাথে চুক্তি করে ১৯৯৯ সালে ডিগ্রি কার্যক্রম শুরু হয়েছিল। আইইউবিএটি বেসরকারী বিশ্ববিদ্যালয় গঠনের জন্য প্রবলভাবে ভাবে তদবির করেছিল এবং দেশে বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলির আনুষ্ঠানিক প্রতিষ্ঠার জন্য আইন পাস করার ক্ষেত্রে বাংলাদেশ সরকারের উদ্যোগকে সমর্থন করেছে। আইইউবিএটি এখন ১৯৯২-এর বেসরকারী বিশ্ববিদ্যালয় আইন অনুসারে একটি সরকার অনুমোদিত বিশ্ববিদ্যালয় হিসাবে কাজ করে।

কৃষি-অর্থনৈতিক ‑ শিল্প বিকাশের মাধ্যমে সামাজিক-অর্থনৈতিক রূপান্তর আনার জন্য সমাজের মানবসম্পদ বিকাশের অভাবনীয় প্রয়োজন আইইউবিএটি প্রতিষ্ঠার পটভূমি গঠন করে।

বিদ্যমান বিশ্ববিদ্যালয়গুলির সন্তোষজনক অবস্থার চেয়ে কম এবং চাহিদা ও সরবরাহের মধ্যে বিস্তৃত ব্যবধান (পরিমাণ, গুণমান এবং বিভিন্নতা) মানবসম্পদ উন্নয়নে বিনিয়োগ করার চিন্তাভাবনার অতিরিক্ত ভিত্তি সরবরাহ করেছিল যার মাধ্যমে সমাজের মৌলিক অর্থনৈতিক ও সামাজিক সমস্যাগুলি মোকাবেলা করা যেতে পারে স্বাবলম্বী ভিত্তিতে জনগণের দ্বারা।

১৯৮৯ সালের মার্চ মাসে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় প্রশাসন ইনস্টিটিউট অফ বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (আইবিএ) এর পরিচালক ডঃ এম। আলিমুল্লাহ মিয়ান দ্বারা ক্যানসাস রাজ্য বিশ্ববিদ্যালয়ের ৩ সপ্তাহের পরিদর্শনকালে এই চিন্তাধারার প্রক্রিয়াটি ত্বরান্বিত করা হয়েছিল, যেখানে গবেষণা ও পরামর্শের ফলে একটি কাগজকে অন্তর্ভুক্ত করার বিকাশ ঘটে একটি বেসরকারী বিশ্ববিদ্যালয় এবং ক্যানসাস রাজ্য বিশ্ববিদ্যালয়ের সাথে একটি সমবায় চুক্তির ধারণাটি বাস্তবায়নের পক্ষে সমর্থন করার জন্য।

এই নতুন বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার বিষয়ে ১৯৮৯ সালের জুনে বাংলাদেশ সরকারের শিক্ষা মন্ত্রণালয়ে একটি আনুষ্ঠানিক প্রতিনিধিত্ব করা হয়।

আইইউবিএটি কার্যকরভাবে বাংলাদেশের অর্থনৈতিক, প্রযুক্তিগত এবং সামাজিক উন্নয়নে অবদান রাখতে প্রস্তুত। উদ্দেশ্য হ’ল অর্থনীতির সেই বৃদ্ধি ক্ষেত্রগুলির সাথে প্রাসঙ্গিকতার সাথে উচ্চতর পেশাদার শিক্ষার প্রচার করা যা সমাজের আরও বিকাশের জন্য পেশাদারিত্ব এবং শিক্ষাবোধের একটি আবহাওয়া তৈরি করে।

এটি যুক্তিযুক্ত যে সমাজের মৌলিক অর্থনৈতিক সমস্যাগুলি মানবসম্পদ উন্নয়নে এবং এই প্রক্রিয়াতে কৃষিক্ষেত্রের অর্থনৈতিক বিকাশ এবং উচ্চ শিক্ষার উপর নির্ভরশীলতার মাধ্যমে লোকেরা মোকাবেলা করতে পারে।

প্রতিষ্ঠার পর থেকে, আইইউবিএটি অবিচ্ছিন্নভাবে বৃদ্ধি পেয়েছে। আইইউবিএটি এখন একটি স্নাতকোত্তর ডিগ্রি অর্জনকারী একটি প্রোগ্রাম, পেশাদার স্নাতক ডিগ্রি অর্জনকারী নয়টি প্রোগ্রাম এবং পেশাদার ডিপ্লোমাগুলিতে নেতৃত্বাধীন দুটি প্রোগ্রাম সরবরাহ করে।

অল্প সময়ে, আইইউবিএটির কয়েকটি নতুন প্রোগ্রাম যুক্ত করার পরিকল্পনা রয়েছে। দীর্ঘ মেয়াদে, আইইউবিএটি একটি উন্নয়নশীল সমাজের সাথে সম্পর্কিত বেশিরভাগ পেশাদার শাখায় প্রোগ্রাম দেওয়ার পরিকল্পনা করছে।

আইইউবিএটি একটি অলাভজনক প্রতিষ্ঠান হিসাবে কাজ করে এবং একাডেমিকভাবে কঠোর, তবে ব্যবহারিক, পেশাদার শাখায় নির্দেশ দেয়। মোঃ আলিমুল্লাহ মিয়াঁ আইইউবিএটির প্রতিষ্ঠাতা।

প্রতিষ্ঠানটি দেশের অভ্যন্তরে এবং বিদেশ থেকে একদল শিক্ষাবিদ এবং পেশাদারদের কাছ থেকে অনুপ্রেরণা অর্জন করেছে।

আইইউবিএটি গত ২৭ বছরে একবিংশ শতাব্দীর চাহিদা মেটাতে বৃদ্ধি হচ্ছে, প্রায়শই নতুন ধারণা এবং উদ্ভাবনগুলির পথে এগিয়ে যায়। এখানে আইইউবিএটি অতীত এবং বর্তমানের এক ঝলক রয়েছে। আমাদের ইতিহাস সমৃদ্ধ এবং অনুপ্রেরণামূলক। আমাদের ভবিষ্যত একেবারে পুরোভাগ এবং নতুন চিন্তাধারার হয়ে উঠবে। আমাদের অতীতে নিজেকে নিমজ্জিত করুন এবং আমাদের ভবিষ্যতের দিকে দেখুন। আইইউবিএটিতে যোগ দিন এবং আপনার সফল ক্যারিয়ার তৈরি করুন।

IUBAT তে পড়তে কেমন খরচ হয়?

  1. BSc in Nursing —–3,33,880 Taka
  2. BBA—– 6,49,180 Taka
  3. BSc in CSE —-6,83,680 Tk
  4. BSc in EEE ——-7,38,680 Tk
  5. BA in Economics —4,37,180 Tk
  6. BSc in Civil —-7,36,180 Tk
  7. Tourism Management —5,10,560 Tk
  8. Bsc in ME —–7,23,930 Tk
  9. BSc in Agriculture —5,74,680 Tk
  10. BA in English ——-5,05,680 Tk
  11. MBA——-3,30,30 Tk

 

Leave a Comment

error: Content is protected !!