Northern University Bangladesh

উচ্চ শিক্ষার দ্রুত বর্ধমান চাহিদার সাথে ধাপে ধাপে, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার ১৯৯২ সালে বেসরকারী বিশ্ববিদ্যালয় আইন পাস করে, যা বেসরকারী বিশ্ববিদ্যালয় আইন ২০১০ দ্বারা সংশোধন ও প্রতিস্থাপন করা হয়। ১৯৯৯ সালের এই আইনের পরে, বাংলাদেশ হঠাৎ প্রবাহের মুখোমুখি হয়েছিল বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলি যার ফলে শিক্ষার্থীদের বৈশ্বিক মানের সমান উচ্চতর শিক্ষার প্রতিশ্রুতি দেয়।

২০০২ সালে, বিশিষ্ট শিক্ষাবিদদের একটি দল উচ্চ শিক্ষার এই চাহিদার তাত্পর্য বুঝতে পারে এবং মধ্য অর্থনৈতিক উপায়ে শিক্ষার্থীদের নাগালের মধ্যে মানসম্মত শিক্ষার ব্যবস্থা করার জন্য, ১ অক্টোবর নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ প্রতিষ্ঠা করে। স্পন্সর এবং প্রতিষ্ঠাতা, ইন্টারন্যাশনাল বিজনেস এগ্রিকালচার অ্যান্ড টেকনোলজি (IBAT) ট্রাস্ট, এখন‌ যা এনিউবিটি (NUBT) নামে পরিচিত, একটি নিবন্ধিত, অরাজনৈতিক, অলাভজনক স্বেচ্ছাসেবী সংগঠন, এনইউবি উচ্চ শিক্ষার ক্ষেত্রকে প্রসারিত করেছে এবং নিজেকে শ্রেষ্ঠত্বের কেন্দ্র হিসাবে প্রতিষ্ঠিত করেছে।

আশকোনা, দক্ষিন খানের হাজি ক্যাম্পের নিকটবর্তী স্থায়ী ক্যাম্পাসের সাথে বর্তমানে নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ (NUB) এর ঢাকা‌ মহানগরীর মধ্যে পাঁচটি অনুষদ রয়েছে। শিক্ষার প্রয়াসে আন্তর্জাতিক প্রতিষ্ঠানের সাথে NUB এর অধিভুক্তি এবং স্বীকৃতি রয়েছে যা শিক্ষার্থীদের যে কোনো বিশেষ ক্ষেত্র এবং বৈশ্বিক শিল্প থেকে নির্বাচিত ক্যারিয়ারে চ্যালেঞ্জ মোকাবেলার জন্য প্রয়োজনীয় সমস্ত সরঞ্জাম সরবরাহ করতে পারে। NUB ব্যাচেলর, মাস্টার্স অন্তর্ভুক্ত স্তরগুলির মধ্যে ব্যবসায়, কলা ও মানবিকতা, বিজ্ঞান ও প্রকৌশল, আইন, ফার্মাসি এবং জনস্বাস্থ্য সহ জ্ঞানের সমস্ত শাখায় ডিগ্রি এবং প্রশংসাপত্র প্রদানের জন্য অনুমোদিত হয়েছে এবং বিদেশী বিশ্ববিদ্যালয়ের সহযোগিতায় এম ফিল ও পিএইচডি স্তর অর্জন করার প্রক্রিয়াধীন রয়েছে।

নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ এখন NUB ট্রাস্টের নামকরা ও স্বনামধন্য ব্যানারের অধীনে একদল একাডেমিকের মালিকানাধীন পরিচালিত হচ্ছে, যারা কেবল মধ্যপন্থী উপায়ে প্রাপ্য শিক্ষার্থীদের উচ্চতর শিক্ষার ব্যবস্থা করতে চান তা নয়, সামাজিক দায়বদ্ধতার মানের পাশাপাশি ব্যক্তিদের একটি নির্দিষ্ট দক্ষতার সাথে সজ্জিত করাও তাদের লক্ষ্য। নর্দান ইউনিভার্সিটি বাংলাদেশ তার আর্থ-সামাজিক ক্ষমতায়ন বৃদ্ধির মাধ্যমে বাংলাদেশের নাগরিকদের উন্নত ভবিষ্যত গড়ে দেওয়ার বিশ্বাস করে।

Northern University Bangladesh নতুন শতাব্দীর উন্নত জীবনযাপনের জন্য প্রয়োজনীয় জ্ঞান এবং দক্ষতা অর্জনের সুযোগ দিয়ে এই অঞ্চলে আর্থ-সামাজিক উন্নয়নে সম্মিলিত প্রচেষ্টায় অংশ নেওয়া এনইউবির ভিসন। আমাদের ভিশন ট্যাগ হল ‘উদ্ভাবন এবং পরিবর্তনের জন্য জ্ঞান’।

এনইউবির মিশন হল, জাতীয় গবেষণা ও এর সাথে সম্পর্কিত বিভিন্ন কর্মসূচি প্রদান যা দেশের জনগণের আর্থ-সামাজিক ক্ষমতায়নের সাথে সরাসরি যুক্ত হবে। এটি উচ্চতর মানের শিক্ষামূলক গবেষণা এবং উন্নয়নমূলক কর্মসূচি পরিচালনা করবে যা শিল্পের প্রয়োজনীয়তা, দক্ষতা-প্রস্তুত বিশ্বের এবং বাস্তব জীবনের পরিস্থিতির সাথে সমান হবে । বিশ্ববিদ্যালয় গ্রন্থাগারটি তার ব্যবহারকারীদেরকে রাষ্ট্রের রাষ্ট্রীয় কৌশল এবং প্রযুক্তির সাহায্যে একটি সম্পূর্ণ পরিসীমা তথ্য এবং অনুসন্ধানের পরিষেবা সরবরাহ করে। লাইব্রেরির মিশন হল প্রাসঙ্গিক তথ্য সংস্থাগুলিতে নমনীয় অ্যাক্সেস সরবরাহের মাধ্যমে এবং মানসম্মত পরিষেবা ও সুযোগসুবিধা সরবরাহ করে বিশ্ববিদ্যালয়ের পাঠদান, শেখার এবং গবেষণামূলক প্রচেষ্টাকে সক্ষম ও সমৃদ্ধ করা।

NUB গ্রন্থাগার-

পরিষেবাদিগুলি একটি ওপেন-সোর্স ইন্টিগ্রেটেড লাইব্রেরি সিস্টেম সফ্টওয়্যার দিয়ে পরিচালিত হয়। এটি বিভিন্ন মডিউল দ্বারা সমৃদ্ধ করা হয়েছে যেমন ‘ওয়েব ভিত্তিক গ্রন্থাগার ডাটাবেস অনুসন্ধান’, ‘দূরবর্তী কার্য কেন্দ্রগুলি থেকে নেভিগেশন’, ‘গ্রন্থাগার ওয়েবের ব্যবহারকারী ইন্টারফেসের মাধ্যমে বুক রিজার্ভেশন এবং নবায়ন’, ‘পৃষ্ঠপোষকদের নিজস্ব অবস্থান জানার জন্য লগইন সুবিধা’, ‘অটো ইমেল সতর্কতা পরিষেবা’। লাইব্রেরি রিসোর্সগুলি পরিকল্পিতভাবে Dewey Decimal Classification প্রকল্প দ্বারা সজ্জিত। গ্রন্থাগার টিম নতুন প্রযুক্তি উদ্ভাবন এবং পৃষ্ঠপোষকদের প্রদানের পরিষেবাগুলির আকর্ষণীয় উপায়গুলির জন্য উত্সর্গীকৃত।

Northern University Bangladesh তে পড়তে কত খরচ হয়:

1. BBA——5,22,261 Taka

2. LLB—–5,28,161 Taka

3. English—–2,70,600 Taka

4. Bangla——-1,24,380 Taka

5. EEE——–5,03,460 Taka

6. CSE——–5,20,260 Taka

7. Textile —-4,95,780 Taka

8. Pharmacy–6,54,340 Taka

Leave a Comment

error: Content is protected !!