Shanto-Mariam University of Creative Technology

শান্ত-মারিয়াম ইউনিভার্সিটি অফ ক্রিয়েটিভ টেকনোলজি এই অঞ্চলের প্রথম সম্পূর্ণ ডিজাইন ইউনিভার্সিটি: প্রোডাক্ট ডিজাইন, ফ্যাশন ডিজাইন, গ্রাফিক ডিজাইন ও মাল্টিমিডিয়া, আর্কিটেকচার, ইন্টিরিওর ডিজাইন, ফাইন আর্টস, ডান্স, মিউজিক ইত্যাদির মতো প্রয়োগকৃত প্রোগ্রাম সহ আমাদের আঠারো বিভাগ রয়েছে।

শিক্ষাব্যবস্থাপক মোঃ ইমামুল কবির শান্ত দেশে কর্মমুখী, সৃজনশীল ও সাংস্কৃতিক শিক্ষার প্রসার ঘটাতে এই অঞ্চলের প্রথম নকশা ভিত্তিক বিস্তৃত বিশ্ববিদ্যালয়, শান্ত-মরিয়ম ইউনিভার্সিটি অফ ক্রিয়েটিভ টেকনোলজি প্রতিষ্ঠা করেন।পূর্বে প্রতিষ্ঠিত দুটি শিক্ষাপ্রতিষ্ঠানের শান্ত-মরিয়ম একাডেমি অফ ক্রিয়েটিভ টেকনোলজি এবং শান্ত-মরিয়ম ইনস্টিটিউট অফ ক্রিয়েটিভ টেকনোলজির শিক্ষার ধারাগুলিকে একত্রিত করে এবং অন্যান্য প্রয়োজনীয় শিক্ষামূলক কর্মসূচীর সাথে তাদের সংহত করে এবং ভিন্ন বিশ্ববিদ্যালয়টি ২০০৩ সালে এর যাত্রা শুরু করে দেশে উচ্চশিক্ষা দেওয়ার জন্য শান্তো-মরিয়ম ফাউন্ডেশন। ‘বেসরকারি ইউনিভার্সিটি অ্যাক্ট ২০১০’ এর প্রণয়নের পর, বর্তমানে বিশ্ববিদ্যালয়ের সৃজনশীল প্রযুক্তি ট্রাস্টের শান্তো-মরিয়ম বিশ্ববিদ্যালয়ের অধীনে চলছে।

ডিজাইন ও টেকনলোজি অনুষদের স্নাতক বিশেষত, সুনামের সাথে ফ্যাশন হাউসগুলি সহ বিভিন্ন সংস্থায় সফলভাবে কাজ করছেন।তারা তৈরি পোশাক, তথ্য প্রযুক্তি, রিয়েল এস্টেট, মিডিয়া এবং বিজ্ঞাপন শিল্প সহ অনেক সেক্টরে বহু দেশি-বিদেশি সংস্থার বৃদ্ধি ও বিকাশে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। আরও অনেকে ফ্যাশন হাউস, ইন্টিরিওর ডিজাইন, বিজ্ঞাপন এবং অন্যান্য সংস্থাগুলির উদ্যোক্তা এবং অন্যের কর্মসংস্থান তৈরির হিসাবে তাদের নিজস্ব ব্যবসায় সাফল্য পেয়েছে।এই কার্যক্রমগুলি যদি দেশের প্রতিটি অঞ্চলে প্রসারিত হয়, তবে ছোট পোশাকশিল্প এবং নৈপুণ্যের গ্রাম তৈরি হবে এবং এটি দেশের আর্থ-সামাজিক বিকাশ এবং বেকার সমস্যা সমাধানে সহায়ক ভূমিকা পালন করবে।

ম্যানেজমেন্ট অ্যান্ড জেনারেল স্টাডিজ অনুষদের অনেক বিভাগের স্নাতকরা বিশ্ববিদ্যালয় থেকে মানসম্মত শিক্ষা গ্রহণের পরে লাভজনক কর্মসংস্থান খুঁজে পেয়েছেন। একই সাথে, চারুকলা অনুশীলন ও শিল্পকলা অনুষদের অধীনে সূক্ষ্ম শিল্প, সংগীত এবং দেশের প্রথম নৃত্য বিভাগের স্নাতকরা জাতির মিডিয়া এবং সাংস্কৃতিক ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। তারা স্থানীয় এবং আন্তর্জাতিক অঙ্গনে অনেক প্রশংসা অর্জন করেছে যা বিশ্ববিদ্যালয়কে গর্বিত করেছে।

বিশ্ববিদ্যালয়টি একাডেমিক প্রোগ্রামের জন্য প্রয়োজনীয় একটি প্যাটার্ন ল্যাব, সেলাই ল্যাব, কম্পিউটার ল্যাব, সিএডি ল্যাব এবং ডিজাইনের স্টুডিও, নৃত্য এবং সঙ্গীত স্টুডিওগুলির মতো আধুনিক ল্যাব এবং স্টুডিও স্থাপন করেছে। এছাড়াও এটিতে ক্যাম্পাসের ওয়াই-ফাই নেটওয়ার্ক, সজ্জিত শ্রেণিকক্ষ, সমৃদ্ধ গ্রন্থাগার, হোস্টেল, ক্যান্টিন এবং পর্যাপ্ত পরিবহণের মতো প্রয়োজনীয় সমস্ত সুবিধা রয়েছে।

ডিজাইন অ্যান্ড টেকনোলজি অনুষদে বিভাগসমূহের শিক্ষার্থীদের তাদের ২৫০০ ঘন্টা শ্রেণিকক্ষ শিক্ষার পাশাপাশি ব্যবহারিক প্রশিক্ষণ অর্জন এবং শিক্ষার বাজারমুখী করার লক্ষ্যে শান্ত-মরিয়ম ফাউন্ডেশনের পরিপূরক সংস্থা রয়েছে, যেমন ক্রিয়েটিভ ম্যানিকুইনস, ক্রিয়েটিভ ফার্নিচার, আর্ট হট অ্যান্ড গ্যালারী, শান্ত-মারিয়ম প্রিন্টিং এবং প্যাকেজিং, ডেইলি আজকার প্রত্যাশা, শান্ত-মরিয়ম ফ্যাশনস, শান্ত-মারিয়াম নিট কমপোজিট এবং ক্রিয়েটিভ হাব যা বিশ্ববিদ্যালয়ের একাডেমিক শিক্ষাকে সমর্থন করে। বিশ্ববিদ্যালয়ের সৃজনশীল শিক্ষা দেওয়ার ক্ষেত্রে এই সুযোগগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এছাড়াও, বিশ্ববিদ্যালয়ের প্রতিটি বিভাগে পর্যাপ্ত পূর্ণকালীন শিক্ষক রয়েছে। দেশের সাধারণ মানুষকে চাকরিমুখী, সৃজনশীল এবং মানসম্পন্ন শিক্ষা অর্জন করতে সক্ষম করার জন্য বিশ্ববিদ্যালয়টি খুব কম টিউশন ফি নেয়। স্বল্প টিউশন ফি এমনকি মাসিক কিস্তিতে প্রদানযোগ্য এবং এটির পাশাপাশি শিক্ষার্থীদের জন্য বৃত্তিও রয়েছে।

ফলস্বরূপ, শিক্ষার্থীরা এই চাকরীমুখী, সৃজনশীল এবং মানসম্মত শিক্ষা অর্জনের মাধ্যমে নিজ নিজ ক্ষেত্রে উল্লেখযোগ্য অবদান রাখতে সক্ষম হচ্ছে। এই শিক্ষাটি দেশব্যাপী প্রচুর জনপ্রিয়তা অর্জন করেছে এবং জাতি তার সাফল্যকে প্রশংসা ও শ্রদ্ধার সাথে দেখে। এবং এই কারণেই, জনগণ এই বিশ্ববিদ্যালয় এবং শান্ত-মরিয়ম ফাউন্ডেশনকে ‘জাতির সৃজনশীল গন্তব্য’ হিসাবে বিবেচনা করেছে।

২০০৩ সালে শান্ত-মরিয়ম ক্রিয়েটিভ টেকনোলজি বিশ্ববিদ্যালয়ের বাংলাদেশের শিক্ষাক্ষেত্রে যাত্রা শুরুর পর থেকে শিক্ষা খাতে সাংস্কৃতিক, সৃজনশীল এবং কারিগরি শিক্ষা গ্রহণ করা হয়। এই ধরনের শিক্ষার কেন্দ্রবিন্দু গর্বের সাথে চাকরির বাজারে মানসম্পন্ন সাংস্কৃতিক এবং সৃজনশীল শিক্ষার দিকে।

Shanto-Mariam University of Creative Technology তে পড়তে কত খরচ হয়?

  1. Fashion Design &Technology —-4,97,600 Tk.
  2. Apparel Manufacturing Management & Technology ——4,97,600 Tk

3.Interior Architecture —-4,80,800 Tk.

4.Graphic Design & Multimedia —4,80,800 Tk

  1. Bachelor of Architecture –6,29,000 Tk

6 Computer Science & Information Technology –2,64,800 Tk

  1. CSE —-2,91,200 Tk

CSE (evening) –2,23,400 Tk

  1. Bachelor of Music (Hons) in Rabindra, Nazrul, Classical —2,38,400 Tk

9.Bachelor of Music (Hons) in Dance—2,38,400 Tk

10.Bachelor of Fine Arts (Hons)–2,38,400 Tk

  1. BBA——2,48,000 Tk
  2. English —1,97,600 Tk

13.Islamic Studies –1,04,000 Tk

  1. Sociology & Anthropology –1,57,280 Tk
  2. LLB —-2,38,400 Tk

Leave a Comment

error: Content is protected !!