Stamford University Bangladesh

স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় বাংলাদেশে ১৯৯৪ সালে ঢাকাতে প্রতিষ্ঠিত হয়েছিল এবং পরে এটি স্ট্যামফোর্ড কলেজ গ্রুপ, বাংলাদেশ নামে পরিচিতি পায়। ২০০২ সালে বাংলাদেশ সরকারের অনুমতিক্রমে এটি একটি বেসরকারী বিশ্ববিদ্যালয় হিসাবে উন্নীত হয় এবং স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ হিসাবে আত্মপ্রকাশ করে। স্ট্যামফোর্ড কলেজ গ্রুপ, বাংলাদেশ ১৯৯৪ সালে একটি আন্তর্জাতিক মানের শিক্ষা প্রদানের প্রতিশ্রুতি দিয়ে একটি পূর্ণাঙ্গ শিক্ষাপ্রতিষ্ঠান হিসাবে যাত্রা শুরু করেছিল।

স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়, বাংলাদেশ বিশ্বব্যাপী স্বীকৃত স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় এবং কলেজ গ্রুপের অন্তর্ভুক্ত যার এশিয়া, ইউরোপ, আফ্রিকা, অস্ট্রেলিয়া এবং আমেরিকাতে এখন ১৬০ টি ক্যাম্পাস রয়েছে। দেশে শিক্ষার উন্নয়নে উল্লেখযোগ্য অবদান রাখার লক্ষ্যে এই প্রতিষ্ঠানটি প্রতিষ্ঠা করা হয়েছে। শুরু থেকেই এই প্রতিষ্ঠানটি ব্যাপক সাফল্য এবং খ্যাতি নিয়ে বাংলাদেশে তার শিক্ষা কার্যক্রম চালিয়ে চলেছে। এই বিশ্ববিদ্যালয় থেকে ১২০০০ এরও বেশি শিক্ষার্থী সাফল্যের সাথে তাদের ডিগ্রি শেষ করেছেন এবং তাদের বেশিরভাগই এখন বিভিন্ন জাতীয় এবং বহুজাতিক সংস্থায় নিযুক্ত আছেন। স্নাতক এবং স্নাতক প্রোগ্রামের অধীনে ১২০০০ এরও বেশি শিক্ষার্থী অধ্যয়ন করছে।

স্ট্যামফোর্ড ইউনিভার্সিটির লক্ষ্য হচ্ছে নেতৃত্বের জন্য লিঙ্গ, ধর্ম, বর্ণ, বর্ণ, বর্ণ, বয়স এবং স্থান নির্বিশেষে সর্বস্তরের শিক্ষার্থীদের জন্য বিশ্বমানের শিক্ষার মান সরবরাহ করা এবং সহায়তা করা এবং একাডেমিকভাবে শিক্ষার্থীদের সফল হতে এবং বিশ্ববিদ্যালয় জীবন থেকে উদ্যোগী মনোভাব নিয়ে শিক্ষার্থীদের গড়ে তোলা এবং বহুসংস্কৃতি, বৈশ্বিক এবং প্রযুক্তিগত সমাজগুলিতে পরিষেবা প্রদান করে।

স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয় নিম্নলিখিত নীতির উপর ভিত্তি করে চলে:

১. লিঙ্গ, ধর্ম, নৈপুণ্য, বর্ণ, বয়স, সময় এবং স্থান নির্বিশেষে সবার জন্য শিক্ষা উন্মুক্ত হওয়া উচিত।

২. শিক্ষা আন্তর্জাতিক মানের হতে হবে এবং সর্বজনীন স্বীকৃতি থাকতে হবে।

৩. শেখার সুযোগটি অর্জনের জন্য শিক্ষা সবার জন্য উন্মুক্ত হওয়া উচিত।

৪. শিক্ষা আন্তর্জাতিক মানের হতে হবে এবং সর্বজনীন স্বীকৃতি থাকতে হবে।

৫. শিক্ষা জীবনকালীন প্রক্রিয়া এবং অবশ্যই শিক্ষার্থীর আকাঙ্ক্ষার সাথে প্রাসঙ্গিক হতে পারে।

৬. অধ্যয়ন এবং শিক্ষার্থীদের প্রথম অগ্রাধিকার হওয়া উচিত। অনুষদ / কর্মচারী / প্রশাসনের সহযোগিতামূলক মনোভাব থাকা দরকার।

স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়, এক্সিলেন্সের ভিশন নিয়ে এগিয়ে চলেছে সামনের দিকে। বিশ্ববিদ্যালয়টি তাদের সুনির্দিষ্ট পরিকল্পনা অনুযায়ী এই দেশের উচ্চশিক্ষর অন্যতম প্রধান বিশ্ববিদ্যালয় হওয়ার রূপান্তর প্রক্রিয়া অব্যাহত রেখেছে এবং এটি স্ট্যামফোর্ড গ্রুপ কর্তৃক গত দশ বছরে বাংলাদেশের যে মাইলফলক নির্ধারণ করেছে তা প্রমাণিত হয়। বর্তমান পরিকল্পনা বিশ্ববিদ্যালয়ের জন্য নতুন দিক নির্দেশ করে।

এই কৌশলগত পরিকল্পনাটি বিশ্ববিদ্যালয়ের নিম্নলিখিত ক্ষেত্রগুলিতে শ্রেষ্ঠত্বের অবদান রাখে :

১. আপডেট এবং গ্লোবাল স্ট্যান্ডার্ড একাডেমিক প্রোগ্রাম।

২. বিভিন্ন সংস্কৃতি, বৈশ্বিক এবং প্রযুক্তিগত সমিতিগুলিতে ভবিষ্যতের নেতৃত্ব এবং সেবার জন্য শিক্ষার্থীদের প্রস্তুত করতে বিশবিদ্যালয়টি মানসম্পন্ন এবং ভালো ফ্যাকাল্টি নিয়োগ করেছে। ৩. শিক্ষার্থীদের পক্ষে সম্ভাব্য উন্নততর সুযোগসুবিধা তৈরির ধারাবাহিকতা বজায় রেখেছে।

৪. শুধুমাত্র ক্যাম্পাসে নয়, ক্যাম্পাসের গন্ডি ছাড়িয়ে বাহিরে শিক্ষার্থীদের সাফল্য যেন ফুটে উঠে তার উপর আরও বেশি গুরুত্ব দেওয়া হচ্ছে।

৫. নির্দেশনা, গবেষণা, সৃজনশীলতা প্রকাশ ইত্যাদি ক্ষেত্রে ভালোমানের ফ্যাকাল্টি নিয়োগ দেয়া হয়েছে যার ফলে শিক্ষার্থীদের সকল ধরনের গবেষণা সফলকম হয়।

৬. সমস্ত ক্ষেত্রে অবিচ্ছিন্ন উন্নয়ন এবং সম্প্রসারণ এবং সমস্ত গুরুত্বপূর্ণ স্তরে পার্টনারশিপ বিকাশের প্রচেষ্টা হচ্ছে।

৭. বিভিন্ন নতুন বিষয়াদি ক্রমাগত নজরে রাখা হচ্ছে।

৮. বিভিন্ন জায়গার সমস্যা চিহ্নিত করা এবং তাদের মেরামত চালিয়ে যাওয়া হচ্ছে।

Stamford University Bangladesh তে পড়তে কত খরচ হয়?

1. BBA — ———5 , 73, 400 Tk

2. English ——-4 ,26, 400 Tk

3.Economics —– 3, 82, 900 Tk

4.LLB ———- 5,70, 400 Tk

5.Public Administration —3,85,400 Tk

6. Film & Media —-4,40,400 Tk

7. Pharmacy—-6,68,200 Tk

8. Microbiology —-4,95,400 Tk

9. CSE —- 6,30, 400 Tk

10. EEE— 6, 05, 900 Tk

11. CIVIL –6,16,400 Tk

12. Architecture —7,60,400 Tk

13. Environmental Science—3, 85,200 Tk

14. Electronic Print Media —-4,42,400 Tk

Leave a Comment

error: Content is protected !!