University of Asia Pacific

এশিয়া প্যাসিফিক ফাউন্ডেশন (ইউএপিএফ) কর্তৃক প্রতিষ্ঠিত একটি সরকারী অনুমোদিত বেসরকারী বিশ্ববিদ্যালয়। এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয় (ইউএপি) ১৯৯৬ সালে একটি বেসরকারী বিশ্ববিদ্যালয় হিসাবে , ১৯৯২ সালে বেসরকারী বিশ্ববিদ্যালয় আইনে প্রতিষ্ঠিত হয়েছিল, বাংলাদেশের উচ্চশিক্ষার সুযোগ বাড়ানোর লক্ষ্যে। ইউএপির পাঠ্যক্রমটি বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি) দ্বারা অনুমোদিত হয়েছে।

বিশ্ববিদ্যালয়টি ১৯৯৬ সালে তার কার্যক্রম শুরু করে এবং কম্পিউটার সায়েন্স এবং ইঞ্জিনিয়ারিং এবং ব্যবসায় প্রশাসনে চার বছরের স্নাতক ডিগ্রি প্রোগ্রাম প্রদান করে। বর্তমানে ইউএপি নয়টি শাখায় স্নাতক প্রোগ্রাম এবং আটটি শাখায় স্নাতকোত্তর প্রোগ্রাম সরবরাহ করে। ইউএপি, স্পনসরকৃত ইউএপিএফ, একটি অলাভজনক, অ-বাণিজ্যিক ভিত্তি যা ঢাকা, বাংলাদেশে অবস্থিত। ফাউন্ডেশনের মূল লক্ষ্য হল শিক্ষাগত সুযোগের উন্নতি, উদীয়মান সমাজের প্রয়োজনের সাথে প্রাসঙ্গিক উদ্ভাবনী শিক্ষামূলক কর্মসূচি এবং উপযুক্ত প্রাতিষ্ঠানিক সাজসজ্জার মাধ্যমে যুবসমাজের দক্ষতা বৃদ্ধি, কীভাবে এবং সচেতনতার বিকাশ সাধনের মাধ্যমে মানবিক ও সামাজিক বিকাশ সাধন করা।

ফাউন্ডেশনটি প্রতিষ্ঠিত করেছে একদল বিশিষ্ট শিক্ষাবিদ, শিল্পপতি এবং প্রশাসক যারা একই দৃষ্টিভঙ্গি এবং সামাজিক প্রতিশ্রুতিবদ্ধ। ইউএপি এই মহৎ লক্ষ্যগুলি অনুধাবনের লক্ষ্যে ফাউন্ডেশনের প্রথম প্রকল্প। ইউএপির মূল লক্ষ্যটি হচ্ছে বাংলাদেশের উচ্চমানের গতিশীল একাডেমিয়ার দাবির সাথে সম্পর্কিত তৃতীয় স্তরে উচ্চমানের শিক্ষা প্রদান। কোর্স এবং পাঠ্যক্রমটি একটি ছাত্রকে জাতীয় এবং আন্তর্জাতিক চাকরির বাজারে প্রবেশ করতে বা একটি শক্ত একাডেমিক ভিত্তির সাথে উচ্চতর একাডেমিক এবং পেশাদার লক্ষ্য অর্জনের জন্য সজ্জিত করার জন্য ডিজাইন করা হয়েছে। বিশ্ববিদ্যালয়ের একমাত্র উদ্দেশ্য শিক্ষার্থীদের কেবল পরীক্ষায় উত্তীর্ণ করা নয়। বিশ্ববিদ্যালয়টি তাদের শিক্ষার্থীদেরকে সম্প্রদায়ের উৎপাদনশীল এবং সক্রিয় সদস্য হওয়ার মাধ্যম দিয়ে সজ্জিত করে এবং ভবিষ্যতের নেতাদের এবং সমাজের দরকারী সদস্য হওয়ার জন্য অবিচ্ছিন্ন শেখার চর্চা অব্যাহত রাখে।

ইউএপি তাদের ভবিষ্যত কর্মজীবন কাস্টিংয়ের ক্ষেত্রে যত্নশীল এবং মানসম্পন্ন শিক্ষার জন্য আমাদের তরুণ প্রজন্মের চাহিদা এবং আকাঙ্ক্ষাগুলি পূরণে আরও অনেক ভাল করার আগ্রহের সাথে দৃঢ়ভাবে ধরে রেখেছে এবং একটি পরিচয়ের জন্য আকাঙ্ক্ষিত গন্তব্য হয়ে উঠেছে

ইউএপির মিশন হল আমাদের তরুণ প্রজন্মকে সর্বোত্তম সম্ভাব্য শিক্ষা প্রদান করা। মিশনের দিকে, ইউএপি প্রাণবন্ত একাডেমিক পরিবেশের শীর্ষ স্তরে আরোহণের একটি টেকসই সংস্কৃতি বিকাশ অব্যাহত রেখেছে; ভাল দক্ষ অনুষদ বজায় রাখা এবং তার পরিচর্যা করা, অভ্যন্তরীণ এবং জাতীয় এবং আন্তর্জাতিক সহকর্মীদের সহযোগিতায় দুর্দান্ত গবেষণার জন্য পর্যাপ্ত গবেষণা সহায়তা প্রদান; বিজ্ঞান ও প্রযুক্তির অগ্রগতির ধারা অব্যাহত রাখতে পাঠ্যক্রম আপডেটকরণ, পরীক্ষাগার ও পাঠাগারগুলিতে শিখানো-শেখার এবং আধুনিক সুবিধার ক্ষেত্রে অত্যাধুনিক সর্বোত্তম অনুশীলন ব্যবহারকরণ; এবং সক্ষম স্নাতক হয়ে ওঠা শিক্ষার্থীদের তাদের সম্ভাব্যতা সম্পূর্ণরূপে উপলব্ধি করে সহায়তা করার জন্য অন্যান্য সহায়তা সরবরাহ করে এবং পরিবর্তিত বিশ্বে সমাজের ভবিষ্যত গঠনে বৈশ্বিক শক্তিতে যোগদানের জন্য এবং ব্যক্তিত্ব সু-বিকাশিত করা।

ইউএপি শিক্ষার্থীদের জন্য আর্ট ল্যাবরেটরির সুবিধার্থে রাষ্ট্রের বেসরকারী বিশ্ববিদ্যালয়গুলির মধ্যে অগ্রদূত। পরীক্ষাগারগুলি পরীক্ষামূলক গবেষণার পাশাপাশি ব্যবহারিক ক্লাস পরিচালনার জন্য স্বাবলম্বী এবং যন্ত্র ও অন্যান্য সুবিধায় সমৃদ্ধ। অনুষদ এবং শিক্ষার্থীদের গবেষণামূলক কিছু কাজ দেশে এবং বিদেশে পুরষ্কার অর্জন করেছে যা বিভিন্ন আন্তর্জাতিক জার্নালে প্রকাশিত এবং প্রশংসিত হয়েছিল। সব মিলিয়ে, ইউএপির ২০ টিরও বেশি বিভাগীয় পরীক্ষাগার, ১০ কম্পিউটার পরীক্ষাগার এবং ১০ টি ডিজাইনের স্টুডিও রয়েছে। এছাড়াও এটির একটি ইংরেজি ভাষার পরীক্ষাগার রয়েছে।

University of Asia Pacific- ( UAP ) তে পড়তে কত খরচ হয়?

  1. Pharmacy ——8,73,200 Taka
  2. CIVIL——–7,13,200 Tk
  3. LLB———–5,92,700 Tk
  4. Architecture —– 9, 10, 700 Tk
  5. CSE————7,13,200 Tk
  6. EEE———-7,13,200 Tk
  7. BBA———-6,63,200 Tk
  8. English———4,09,200 Tk
  9. MBA——— 2,50,000 Tk
  10. EMBA——-1,90,400 Tk
  11. MSc in CIVIL—-1,62,000 Tk
  12. MSc in CSE—- 1,62,000 Tk
  13. MA in English —90,000–1,20,000 Tk
  14. LLM —70,000 Tk
  15. Pharmacy ( Masters )–1,60,000 –1,90,000 Tk

Leave a Comment

error: Content is protected !!